corona virus btn
corona virus btn
Loading

করোনার কোপ, মঙ্গলবার থেকে বন্ধ টাইগার হিল, সিঙ্গালিলা জাতীয় উদ্যান, মহানন্দা অভয়ারণ্য

করোনার কোপ, মঙ্গলবার থেকে বন্ধ টাইগার হিল, সিঙ্গালিলা জাতীয় উদ্যান, মহানন্দা অভয়ারণ্য

এই ক্ষতি সাময়িক। তার চেয়েও বড় দিক পর্যটকদের স্বাস্থ্য। মানবিকতার জন্য সরকারী সিদ্ধান্তের পাশেই থাকছেন পর্যটন ব্যবসায়ীরা।

  • Share this:

#দার্জিলিং: করোনার প্রভাব। মঙ্গলবার থেকে দেশ, বিদেশের পর্যটকদের জন্য বন্ধ হচ্ছে টাইগার হিলের দরজা। বন্ধ হচ্ছে সিঙ্গালিলা জাতীয় উদ্যান এবং মহানন্দা অভয়ারণ্য। সোমবার এই নির্দেশিকা জারি করা হয়েছে। ফলে পর্যটন শিল্পে ফের বড়সড় ধাক্কা। দার্জিলিং বেড়াতে আসবেন আর টাইগার হিলে গিয়ে সূর্যোদয় দেখতে যাবেন না! এমন পর্যটকের সংখ্যা হাতে গোনা। আর তাই মন খারাপ পর্যটকদের। ভুটানের দরজা বন্ধ। বন্ধ সিকিমও। এবার শৈলশহরে। সূর্যোদয় দেখা থেকে বঞ্চিত পর্যটকেরা। নতুন করে নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একথা জানান, সহকারী বনাধিকারীক জয়ন্ত মণ্ডল।

তিনি জানান, যেভাবে করোনা ভাইরাস ছড়াচ্ছে গোটা দেশে। তাই এই সিদ্ধান্ত। কেননা টাইগার হিল বা সিঙ্গালিলা পার্কে মূলত ভিড় জমান দেশ এবং বিদেশের পর্যটকেরা। যদিও এই মূহূর্তে পর্যটকের সংখ্যা অনেক কম। করোনা আতঙ্কে পর্যটকেরা আগে থেকেই বুকিং বাতিল করেছে। তবুও সতর্কতা হিসেবেই বন দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে। এই মূহূর্তে পাহাড় ও ডুয়ার্স মিলিয়ে মেরে কেটে হাজার তিনেক পর্যটক রয়েছেন। পর্যটনের ওপর প্রভাব পড়লেও বৃহত্তর স্বার্থে তা মেনে নিচ্ছেন পর্যটন ব্যবসায়ীরা।

এই ক্ষতি সাময়িক। তার চেয়েও বড় দিক পর্যটকদের স্বাস্থ্য। মানবিকতার জন্য সরকারী সিদ্ধান্তের পাশেই থাকছেন পর্যটন ব্যবসায়ীরা। এক পর্যটন ব্যবসায়ী সম্রাট সান্যাল জানান, এর আগে গোর্খাল্যাণ্ড আন্দোলন নিয়ে ১০৭ দিনের বনধ হয়েছে পাহাড়ে। তবে যেভাবে করোনা দেশ-বিদেশে ছড়িয়ে পড়ছে সেজন্য সাবধানতা হিসেবে ভালো পদক্ষেপ নেওয়া হয়েছে। রাজ্য এবং কেন্দ্রের সরকারের কাছে তাদের আর্জি, দীর্ঘ দিন এই অচলাবস্থা চললে সরকার যেন তাদের কথাও ভাবে। অর্থাৎ পর্যটন শিল্পের জন্য যেন কোনো পরিকল্পনা নেয়। ইতিমধ্যেই করোনা মোকাবিলায় একাধীক পদক্ষেপ নিয়েছে রাজ্য এবং কেন্দ্র। কড়া সতর্কতা সর্বত্র জারি করা হয়েছে। তবে সবচাইতে বড় প্রভাব পড়েছে পর্যটন শিল্পের ওপর।

Published by: Pooja Basu
First published: March 16, 2020, 11:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर