হোম /খবর /মালদহ /
'দুয়ারে সরকার' নিয়ে বিরাট খবর! লক্ষ্মীর ভাণ্ডার সম্পর্কে এই তথ্য়ে চমকে উঠবেন

Duare Sarkar: 'দুয়ারে সরকার' নিয়ে বিরাট খবর! লক্ষ্মীর ভাণ্ডার সম্পর্কে এই তথ্য় জানলে উচ্ছ্বসিত হয়ে পড়বেন

X
দুয়ারে [object Object]

Duare Sarkar: মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহ জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েত স্তরে এবার দুয়ারে সরকার শিবির হচ্ছে।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

মালদহ: দুয়ারে সরকার শিবিরে সমস্ত প্রকল্পকে পেছনে ফেলে ব্যাপক সাড়া লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের। ষষ্ঠ পর্যায়ের দুয়ারে সরকার শিবিরে প্রথম তিনদিনে প্রায় ৩২ হাজার আবেদন জমা পড়েছে মালদহ জেলা জুড়ে। এখনও পর্যন্ত সব থেকে বেশি আবেদন জমা পড়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। নতুন আবেদন জমা পড়ার পাশাপাশি সংশোধন ও তফশিলি জাতিতে প্রকল্পের সুবিধা নেওয়ার আবেদন জানাচ্ছেন অনেকেই।

মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহ জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েত স্তরে এবার দুয়ারে সরকার শিবির হচ্ছে। সরকারি সুবিধা সাধারণ মানুষকে দেওয়ার জন্য এবার ৩৩ টি প্রকল্পের আবেদন সংগ্রহ করা হচ্ছে। অন্যান্য দুয়ারে সরকার শিবিরে যে সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছে বা আবেদনপত্র নেওয়া হয়েছে এবার আরো চারটি নতুন প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে দুয়ারে সরকার শিবিরে।

প্রায় সমস্ত প্রকল্পগুলির জন্য সাধারণ মানুষ আবেদন করলেও মালদহ জেলায় দেখা যাচ্ছে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য। এই প্রকল্প ২৫ বছর বয়সের ঊর্ধ্বে মহিলাদের জন্য। সাধারণ জাতির মহিলারা ৫০০ টাকা এবং এসসি এসটি সম্প্রদায়ের মহিলারা এক হাজার টাকা পেয়ে থাকেন এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে।

আরও পড়ুন: এসএসসি দুর্নীতিতে এবার বড় ঘটনার পূর্বাভাস! Google-কে চিঠি দিল সিবিআই! তুমুল চাঞ্চল্য

ষষ্ঠ পর্যায়ের দুয়ারে সরকার শিবিরে এই প্রকল্পের জন্যই সাধারণ মানুষ সবচেয়ে বেশি আবেদন করছেন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যাদের ২৫ বছর বয়স হয়ে গিয়েছে সে সমস্ত মহিলারা নতুন করে আবেদন করছেন। তবে এ প্রকল্পের সুবিধা পান এ রকম অনেক মহিলা রয়েছেন যারা সাধারণ হিসাবে প্রকল্পের সুবিধা পাচ্ছেন। তারা নিজের জাতিগত শংসাপত্র বার করে নতুন করে আবারও আবেদন করছেন প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য। কারণ এসসি বা এসটি হলে সেই ক্ষেত্রে বেশি টাকা পাবেন।

এমনকি অনেকেই রয়েছেন যারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য আবেদন করেছিলেন কিন্তু বিভিন্ন কারণে তাদের আবেদন পত্র বাতিল হয়েছে। তারাও দুয়ারে সরকার শিবিরে নতুন করে আবার আবেদন করছেন লক্ষ্মীর ভাণ্ডারের প্রকল্পের জন্য। মালদহের জেলাশাসক নীতেন সিংহানিয়া বলেন, জেলার প্রতিটি বুথ স্তরে দুয়ারে সরকার শিবির হচ্ছে। ষষ্ঠ পর্যায়ের দুয়ারে সরকার শিবিরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন জমা করছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। নতুন আবেদন ছাড়াও অনেকের সংশোধন করার জন্য আবেদন করছেন।

আরও পড়ুন: এই গাছটি চেনেন? পেটের সমস্যা, শ্বাসকষ্টে এই গাছ ম্যাজিকের মতো কাজ করে! জেনে নিন, জীবন বদলে যাবে

এছাড়াও অন্যান্য প্রকল্পগুলির জন্য সাধারণ মানুষ আবেদন করছেন দুয়ারে সরকার শিবিরে গিয়ে। মালদহ জেলার প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার প্রতিটি প্রান্তে আগামী ১০ এপ্রিল পর্যন্ত এই দুয়ারে সরকার শিবির চলবে। সাধারণ মানুষের সমস্ত রকম সুযোগ সুবিধার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা করা হয়েছে এবারের দুয়ারে সরকার শিবির গুলিতে। এমনকি সাধারণ মানুষ এই শিবিরগুলো সম্পর্কে জানতে পারেন তার জন্য প্রচার করা হচ্ছে জেলা জুড়ে।

-----হরষিত সিংহ

Published by:Suman Biswas
First published:

Tags: Bangla News, Duare Sarkar, Malda News