Home /News /north-bengal /
Dhupguri: মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মুখে ফের ধূপগুড়িকে মহকুমা করার দাবিতে পথে নামল নাগরিক মঞ্চ

Dhupguri: মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মুখে ফের ধূপগুড়িকে মহকুমা করার দাবিতে পথে নামল নাগরিক মঞ্চ

ধূপগুড়িকে মহকুমা করার দাবিতে শনিবারের মিছিল এবং পথসভায় দলমত নির্বিশেষে সাধারণ মানুষ পা মেলান

  • Share this:

#ধূপগুড়ি: মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মুখে ফের ধূপগুড়িকে মহকুমা করার দাবিতে পথে নামল ধূপগুড়ি মহকুমা নাগরিক মঞ্চ। শনিবার সন্ধ্যায় মহকুমা নাগরিক মঞ্চের পক্ষ থেকে একটি মিছিল করা হয় শহরে। মিছিলটি গোটা ধূপগুড়ি শহর পরিক্রমা করে । মিছিলের শেষে শহরের প্রাণকেন্দ্র চৌপথিতে একটি পথসভাও করা হয়।

আরও পড়ুন: পুকুর পাড়ে ঝোপের মধ্যে পড়েছিল এই প্রাচীন মূর্তি, দাম কত জানেন?

এর আগেও ধূপগুড়িতে একাধিক কর্মসূচি নিয়েছিল ধূপগুড়ি মহাকুমা নাগরিক মঞ্চ। প্রায় ১০ বছর ধরে তারা দাবি তুলে আসছিল, ধূপগুড়িকে মহকুমা  এবং ধূপগুড়ি ব্লককে ভেঙ্গে বানারহাটকে পৃথক ব্লক বানানোর । ইতিমধ্যেই বানারহাট ব্লক গঠিত হয়েছে, তবে ধূপগুড়ি এবং বানারহাট ব্লককে নিয়ে ধূপগুড়ি মহকুমা আজও গঠন হয়নি। উল্লেখ্য বিধানসভা নির্বাচনের মুখে রাজ্যের মুখ্যমন্ত্রী ধূপগুড়িতে এক রাজনৈতিক সভা থেকে ঘোষণা করেছিলেন,  ধূপগুড়িকে মহাকুমা তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে।সরকারি কাজ সম্পন্ন হলেই ধুপগুড়িকে মহাকুমা ঘোষণা করা হবে। বিধানসভা নির্বাচনের পর বেশ কয়েক মাস কেটে গিয়েছে ফের উত্তরবঙ্গ সফরে রাজ্যের মুখ্যমন্ত্রী, আর মুখ্যমন্ত্রীর সফরের মুখেই ফের আন্দোলনে ধুপগুড়ি মহাকুমার নাগরিক মঞ্চ।

আরও পড়ুন: টানা পাঁচ দিন দার্জিলিংয়ে থাকবেন মমতা, পাহাড়ের রাজনীতিতে নতুন মোড়? জোর জল্পনা

ধূপগুড়িকে মহকুমা করার দাবিতে শনিবারের মিছিল এবং পথসভায় দলমত নির্বিশেষে সাধারণ মানুষ পা মেলান। মিছিলের শেষে পথ সভায় বক্তব্য রাখেন ধূপগুড়ি মহাকুমার নাগরিক মঞ্চের  সম্পাদক অনিরুদ্ধ দাশ গুপ্ত, শিক্ষাবিদ জয় বসাক, বিশিষ্ট সাংবাদিক সপ্তর্ষি সরকার। ধূপগুড়িকে মহকুমা করার কারণ এবং গুরুত্বগুলি আলোচনা করেন। উল্লেখ্য, মহকুমা গঠনের জন্য যা যা প্রয়োজন তার সমস্তই রয়েছে ধূপগুড়িতে। দুটি ব্লক, দুটি থানা, চার লাখের বেশি জনসংখ্যা । তাই ধূপগুড়িকে মহকুমা গঠনের দাবি যথার্থ। ইতিমধ্যে ধূপগুড়ি ব্লককে ভেঙ্গে বানারহাট ব্লক গঠন হওয়ায় সেই দাবি আরও জোরালো হয়ে উঠেছে।

অনিরুদ্ধ দাসগুপ্ত বলেন, '' এর আগেও আমরা ধূপগুড়ি কে মহাকুমা করার দাবিতে আন্দোলন করেছি। আজ পথসভা করা হল। আগামীতে রিলে অনশন করার চিন্তাভাবনা নেওয়া হচ্ছে। মহাকুমা নাগরিক মঞ্চ যৌথভাবে আলোচনা করে  এমনটাই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ধূপগুড়িকে মহাকুমা ঘোষণা না করা পর্যন্ত এই আন্দোলন চলবে।''

ROCKY CHOWDHURY 

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Dhupguri

পরবর্তী খবর