corona virus btn
corona virus btn
Loading

মা আসছেন....করোনা আবহেই হল কাঠামো পুজো! শুরু হয়ে গেল মূর্তি তৈরীর কাজ

মা আসছেন....করোনা আবহেই হল কাঠামো পুজো! শুরু হয়ে গেল মূর্তি তৈরীর কাজ

প্রতিবারই রথযাত্রার দিনে কাঠামো পুজো হয়ে থাকে। কিন্তু একদিকে করোনা পরিস্থিতি, অন্যদিকে অম্বাবুচির জন্য করা যায়নি। আর তাই আজ হল কাঠামো পুজো।

  • Share this:

Partha Sarkar

#শিলিগুড়ি: করোনা আবহেই শুরু হল শারোদৎসবের সূচনা। বাঙালির সেরা পার্বণ মানেই দূর্গা পুজো। শহরের বড় বড় ক্লাবগুলো এখনও দোটানায়। সূচনা হয়নি শতাব্দী প্রাচীন শিলিগুড়ি মিত্র সম্মিলনির পুজোরও। তবে আজ কাঠামো পুজোর মধ্য দিয়ে ঢাকে কাঠি পড়ল মায়ের আগমনের। শিলিগুড়ি আনন্দময়ী কালিবাড়ির দূর্গা পুজোর সূচনা হল আজ। রীতি মেনেই মন্দির চত্বরে হল কাঠামো পুজো। এ বারে আনন্দময়ী কালিবাড়ির পুজো ৮৯ বর্ষে পদার্পণ করল। প্রতিবারই রথযাত্রার দিনে কাঠামো পুজো হয়ে থাকে। কিন্তু একদিকে করোনা পরিস্থিতি, অন্যদিকে অম্বাবুচির জন্য করা যায়নি। আর তাই আজ হল কাঠামো পুজো।

মন্দিরে প্রবেশের মুখে ছিল থার্মাল চেকিংয়ের ব্যবস্থা। সঙ্গে স্যানিটাইজেশন। প্রতি তিন দিন অন্তর মন্দির চত্বর স্যানিটাইজ করা হচ্ছে। মানা হচ্ছে কোভিড প্রোটোকলও। আজও ভক্ত সমাগমে তা মানা হয়। ছিল পারস্পরিক দূরত্ব! এমন পরিস্থিতি আগামী সেপ্টেম্বর ও অক্টোবরেও থাকলে দুগ্গা দুগ্গা করেই পুজো সারা হবে। অর্থাৎ কিনা নিয়মমাফিক পুজো হবে। আর পরিস্থিতির উন্নতি হলে সাড়ম্বরেই হবে শারোদৎসব। তবে কোভিড প্রোটোকল মেনে। মন্দির কমিটির সম্পাদক ভাস্কর বিশ্বাস জানান, একদিকে সাবধানতা অবলম্বন করা হবে। পাশাপাশি শহরবাসীকে এই মহামারী করোনা নিয়ে সচেতন করে তুলতে এক বার্তাও দেওয়া হবে।

কিভাবে চলবেন? কি কি সতর্কতা মেনে চলতে হবে? এই সব নিয়েই মন্দির কমিটি বার্তা দেবে। তিনি এও জানান, করোনা পরিস্থিতির জন্যে এ বারে আর পুজোর জন্যে চাঁদা সংগ্রহ করা হবে না। মন্দির কমিটির নিজস্ব তহবিল থেকেই পুজোর খরচ বহন করা হবে। জনসমাগমের ক্ষেত্রেও কড়াকড়ি করা হবে। ওই সময়ে রাজ্য এবং কেন্দ্র যে সংখ্যা বেধে দেবে সেই মতো ভক্তরা পুজোর সময়ে মন্দিরে প্রবেশ করতে পারবেন। যাবতীয় সতর্কতা নিয়েই পুজোর আয়োজন করা হবে। আজ থেকেই এই কাঠামোয় মূর্তি গড়ার কাজও শুরু হল। করোনা দুশ্চিন্তার মাঝেও শহরবাসীকে এই কাঠামো পুজো কিছুটা হলেও স্বস্তি এনে দিল বৈকি!

Published by: Simli Raha
First published: June 30, 2020, 5:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर