Delta in North Bengal: ডেল্টার চওড়া থাবা উত্তরবঙ্গে, উদ্বেগ বাড়াচ্ছে পাহাড়ের ভিড় ও অসাবধানতা!

ডেল্টার থাবা উত্তরবঙ্গেও!

Delta in North Bengal: বাংলা লাগোয়া সিকিমেও ডেল্টা প্লাস স্ট্রেনের সংক্রমণ মিলেছে। এখন বাংলা-সিকিম সীমানায় কড়া সতর্কতা নেওয়া হয়েছে।

  • Share this:

#শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে আরও নমুনা পাঠানো হয়েছে কল্যাণীর ল্যাবে। রিপোর্ট হাতে এলেই জানা যাবে আরও ডেল্টা বা ইউকে ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন উত্তরবঙ্গের কেউ। তবে ডেল্টা ভ্যারিয়েন্টের মোকাবিলায় সতর্কতাই জরুরি। কঠোরভাবে মানতে হবে কোভিড বিধি। মাস্ক পরতেই হবে। নাক ও মুখ ঢাকতে হবে মাস্কে। সঙ্গে ব্যবহার করতে হবে হ্যাণ্ড স্যানিটাইজার। তবে এ নিয়ে অহেতুক আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বাংলা লাগোয়া সিকিমেও এর সংক্রমণ মিলেছে। এখন বাংলা-সিকিম সীমানায় কড়া সতর্কতা নেওয়া হয়েছে। সাবধানতা মেনে চলতেই হবে, বলছেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ডিন সন্দীপ সেনগুপ্ত। মেডিক্যালের চিকিৎসকরাও সাবধানতা অবলম্বন করে চলারই পরামর্শ দিয়েছেন। যাদের শরীরে ডেল্টা এবং ইউকে ভ্যারিয়েন্টের হদিস মিলেছে তা মাস দুয়েক আগের পাঠানো নমুনা রিপোর্ট। এখন প্রত্যেকেই সুস্থ আছেন। নতুন করে দুশ্চিন্তার কিছু নেই ঠিকই, তবে সতর্কতা মেনে চলতে হবে। কারণ এখোনও শহরজুড়ে সেই অসচেতনতার ছবি। অনেকেই দিব্বি ঘুরে বেড়াচ্ছেন মাস্ক ছাড়া। যদিও বা থাকে, তা ঝুলছে গলায় বা থুতনিতে। শহরে কোভিডের সংক্রমণ থামেনি। কার্যত অপরিবর্তিত গ্রাফ। এই সময়ে সচেতনতাই একমাত্র হাতিয়ার। পুলিশ, প্রশাসন ধরপাকড় করলেও হুঁশ ফেরেনি এক শ্রেণীর মানুষের। যা চিন্তা বাড়াচ্ছে প্রশাসন এবং স্বাস্থ্য কর্তাদের।

সিকিমের পর উত্তরবঙ্গেও ডেল্টা স্ট্রেনের হদিস মিলেছে। উত্তরবঙ্গে ১৪ জনের দেহে মিলেছে ডেল্টার জীবাণু। এর মধ্যে দার্জিলিংয়ের পাহাড় ও সমতল মিলিয়ে ৫ জনের শরীরে মিলেছে নতুন ভ্যারিয়েন্ট। বাকিরা অন্য জেলার বাসিন্দা। পাশাপাশি মিলেছে ইউকে স্ট্রেনও। ৩ জনের দেহে মিলেছে ইউকে স্ট্রেনের হদিস। গত মে মাসে নমুনা পাঠানো হয় কল্যাণীতে। গতকাল রিপোর্ট এসেছে। আপাতত সকলেই সুস্থ আছেন বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। তবে উদ্বেগ বেড়েছে। প্রশাসনও সতর্ক।  ইতিমধ্যেই শিলিগুড়ি ও মাটিগাড়ার বাজার ও মার্কেট ঘুরিয়ে ফিরিয়ে সপ্তাহে ১ দিন করে বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে প্রশাসন। কোভিড বিধি মেনে চলতে নির্দেশ জারি রয়েছে। বাংলা-সিকিম সীমান্তে বাড়ানো হয়েছে কড়া বিধি নিষেধ।

Published by:Suman Biswas
First published: