২০ বছর ধরে 'ওয়ার্ল্ড হেরিটেজ' টয়ট্রেন, কৌলিন্য রক্ষায় বৈঠক

২০ বছর ধরে 'ওয়ার্ল্ড হেরিটেজ' টয়ট্রেন, কৌলিন্য রক্ষায় বৈঠক
টয়ট্রেনের কৌলিন্য রক্ষায় বৈঠক

ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি বজায় রাখতে দার্জিলিঙে দু'দিনের বৈঠক। ইউনেস্কো ও দার্জিলিং হিমালয়ান রেলওয়ের প্রতিনিধিরা ছাড়াও ছিলেন সংশ্লিষ্ট প্রশাসনের আধিকারিকরা।

  • Share this:

#দার্জিলিং: টয় ট্রেনের কৌলিন্য রক্ষায় উদ্যোগ। ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি বজায় রাখতে দার্জিলিঙে দু'দিনের বৈঠক। ইউনেস্কো ও দার্জিলিং হিমালয়ান রেলওয়ের প্রতিনিধিরা ছাড়াও ছিলেন সংশ্লিষ্ট প্রশাসনের আধিকারিকরা।

দু-তিন কামরার ছোট্ট শরীর। ছোট্ট ছোট্ট চাকা। লোহার ট্র্যাক বেয়ে তার পাহাড়ে ওঠা-নামা। কেমন যেন খেলনা খেলনা ভাব। এ ভারী মজার সওয়ারি। পাহাড় রানি দার্জিলিঙের অহঙ্কার, তার খেলনা গাড়ি। লোকে বলে, টয় ট্রেন।

টয় ট্রেনে চড়ে দার্জিলিং যাওয়া যেন স্বপ্নপূরণের স্বাদ। তার কৌলিন্যও বড় কম নয়! উনিশশো নিরানব্বই সালের পাঁচই ডিসেম্বর দার্জিলিং টয়ট্রেনকে ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি দেয় ইউনেস্কো। সেই স্বীকৃতি অক্ষত রাখতে তৎপর দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। ট্রেনের ট্র্যাক-সহ যাবতীয় পরিকাঠামোর মান বজায় রাখতে সবসময় সতর্ক তারা। এ নিয়ে আলোচনা করতেই ডিএইচআরের সঙ্গে দু'দিনের বৈঠক ইউনেসকোর। ছিলেন উত্তর-পূর্ব সীমান্ত রেল-সহ স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরাও।

বৈঠকের পর সুখবর দিলেন রেলের প্রতিনিধিরা। জানালেন, আর কিছুদিনের মধ্যেই ফের চালু হয়ে যাবে বন্ধ গয়াবাড়ি ও সোনাদা স্টেশন। ফের সেখানে থামবে খেলনা রেল।

First published: 04:46:27 PM Sep 15, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर