Darjeeling Toy Train: ফের এনজেপি থেকে দার্জিলিং ছুটবে টয় ট্রেন, খুশির হাওয়া পাহাড়ে

শুরু হচ্ছে টয়ট্রেন! Photo-File

পুজার আগে খুশীর আবহ পর্যটন শিল্পে! চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি!

  • Share this:

#শিলিগুড়ি: কোভিড আবহেই চালু হচ্ছে এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে টয়ট্রেন পরিষেবা। ২০২০-র ২২ মার্চ থেকে বন্ধ রয়েছে এই পরিষেবা।

গত বছর ডিসেম্বরে দার্জিলিং ও ঘুমের মধ্যে জয় রাইড পরিষেবা চালু হলেও এনজেপি-দার্জিলিং পরিষেবা বন্ধই ছিল। মূলত পাগলাঝোরার কাছে ধসের জেরে বন্ধ ছিল পরিষেবা। চলতি বছরেও ধসের জেরে ক্ষতিগ্রস্থ হয় টয়ট্রেন লাইন। সব সারিয়ে এখন পরিষেবা চালুর মুখে। ইতিমধ্যেই রেলের সেফটি কমিশন থেকেও মিলেছে সবুজ সংকেত।

আগামী ২৫ অগাস্ট থেকে চালু হচ্ছে এই পরিষেবা। প্রায় ১৭ মাস পর। এখন শিলিগুড়ি জংশনের কারশেডে চলছে তারই প্রস্তুতি। আপাতত এনজেপি থেকে একটি ট্রেন যাবে দার্জিলিংয়ে। আবার অন্য একটি ট্রেন নেমে আসবে। দেশ-বিদেশের পর্যটকদের কাছে বরাবরই টয় ট্রেনের চাহিদা তুঙ্গে। কিন্তু গত বছরে কোভিডের জেরে বন্ধ হয়ে যায় পরিষেবা। ৯ মাস পর ডিসেম্বরে দার্জিলিং ও ঘুমের মধ্যে জয় রাইড চালু হয়। ফের চলতি বছরের কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জেরে বন্ধ হয়ে যায় জয় রাইড পরিষেবাও।

গত ১৬ অগাস্ট থেকে ফের চালু হয়েছে জয় রাইড! বাড়ছে ভিড়ও! এবারে চালু হচ্ছে এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে পুরোদস্তুর পরিষেবা শুরু হওয়ায় টিকিটের চাহিদা আরও বাড়বে বলেই আশাবাদী রেলকর্তারা। ধস সারিয়ে লাইন সংস্কার করা হয়েছে। ট্রায়াল রানও করা হয়েছে। বুধবার থেকে পুরোপুরি চালু হচ্ছে পরিষেবা। পুজোর আগে যা পর্যটনের প্রসারে যথেষ্টই আশাব্যঞ্জক। তবে মানতে হবে কোভিড বিধি। জানিয়েছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারীক গুনিত কউর।

রেল সূত্রে জানা গিয়েছে, পরিস্থিতি আরও স্বাভাবিক হলে বাড়ানো হবে ট্রেনের সংখ্যাও। আপাতত ডিজেল ইঞ্জিন চালু করা হচ্ছে। টয় ট্রেন চালুর খবরে খুশি পর্যটন ব্যবসায়ীরা। ট্যুর অপারেটার সম্রাট সান্যাল জানান, পাহাড়ে টয়ট্রেনের জনপ্রিয়তা বরাবরই শীর্ষে। পুজোর মরসুমের আগে পরিষেবা চালু হওয়ায় পর্যটন শিল্পেও প্রসার বাড়বে। ধীরে ধীরে পর্যটকেরাও শৈল শহরে ভিড় জমাচ্ছেন। আর এবার শিলিগুড়ি থেকে চড়াই উতরোই পথ ধরে পাহাড়ে ওঠার ষোলআনা মজা লুফে নেওয়ার অপেক্ষা! খুশির আবহ পর্যটন শিল্পে!

Published by:Debamoy Ghosh
First published: