Home /News /north-bengal /
Darjeeling|| পাহাড়ে চা-বাগানে জট! শ্রমিকদের দাবি আদায়ে অনশন মঞ্চে সস্ত্রীক অজয় এডওয়ার্ড

Darjeeling|| পাহাড়ে চা-বাগানে জট! শ্রমিকদের দাবি আদায়ে অনশন মঞ্চে সস্ত্রীক অজয় এডওয়ার্ড

Humro Party Ajay Edward started hunger strike: ৬ মাস পর দার্জিলিংয়ের হেরিটেজ কাঞ্চনভিউ চা বাগান খুললেও জট অব্যাহত। সমাধান অধরাই। সংকটে শ্রমিকেরা। মালিক-শ্রমিক বিবাদের জেরে গত ৬ অক্টোবর বন্ধ হয়ে যায় বাগান।

  • Share this:

#শিলিগুড়ি: ৬ মাস পর দার্জিলিংয়ের হেরিটেজ কাঞ্চনভিউ চা বাগান খুললেও জট অব্যাহত। সমাধান অধরাই। সংকটে শ্রমিকেরা। মালিক-শ্রমিক বিবাদের জেরে গত ৬ অক্টোবর বন্ধ হয়ে যায় বাগান। তারপর চলে শ্রমিক বিক্ষোভ। একাধিক বৈঠক হয়েছে। গত ৬ এপ্রিল ফের ত্রিপাক্ষিক বৈঠক হয়। ঠিক হয় ১০ দিনের মধ্যে বাগান খুলতে হবে। কিন্তু বৈঠক ওয়াকবাউট করে হামরো পার্টির শ্রমিক সংগঠন। ওই বৈঠকের পর আজ ৯ দিনের মাথায় বাগান খুললেও যোগ দিয়েছে মাত্র ১৫ শতাংশ শ্রমিক। বাকিরা অবশ্য বিরুদ্ধে অনশনে বসেছে। যার নেতৃত্বে হামরো পার্টির প্রধান অজয় এডওয়ার্ড। সস্ত্রীক বসেছেন শ্রমিকদের পাশে।

অজয় এডওয়ার্ডের দাবি, বাগান খুলে যাক। এতে কোনও আপত্তি নেই। কিন্তু তার আগে ৯ দফা দাবি মানতে হবে মালিকপক্ষকে। নইলে ফের দু'দিন পর বন্ধ হবে বাগানের গেট। তাই আগে চূড়ান্ত ফয়সালা করেই খোলার পক্ষে সওয়াল করেন অজয় এডওয়ার্ড। পাহাড়ে বরাবরই দেখা গিয়েছে শ্রমিকদের স্বার্থ্য ক্ষুন্ন হয়েছে। আর তা চলবে না। পাহাড়ের অর্থনীতির অন্যতম স্তম্ভ চা বাগান। সেই বাগানকে রুগ্ন হতে দেওয়া হবে না। আন্দোলন চলবে। পরবর্তীতে তা আরও বৃহত্তর আকার নেবে।

আরও পড়ুন: 'দমদার হারবার', পয়লা বৈশাখে নতুন উপহার নিয়ে হাজির হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়!

অন্যদিকে, বাগানের ম্যানেজার অতুল রানার দাবি, বাগান বন্ধ হলে আখেরে শ্রমিকদেরই ভোগান্তি। তাই অতিরিক্ত শ্রম আধিকারীকের সঙ্গে বৈঠকের পরই আজ বাগান খোলা হয়েছে। কিছু শ্রমিক কাজে যোগ দিয়েছে। যারা যোগ দেয়নি, তাদের তো আর বাড়ি থেকে ডেকে আনা হবে না। বাগান খুলছে, কাজ হোক। পাশাপাশি আলোচনার রাস্তসি খোলা থাকছে। আর যা সমস্যা রয়েছে, তা আলোচনা করেই মেটাতে হবে। ফের বৈঠক ডেকেছে শ্রম দফতর। সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে বাকি শ্রমিকদের বলে জানান তিনি।

অভিযোগ, এই বাগানেই টি ট্যুরিজম গড়তে মরিয়া মালিকপক্ষ। আর তাই নানাভাবে শ্রমিকদের হুমকি দেওয়া হচ্ছে, ভয় দেখানো হচ্ছে। গরিষ্ঠ সংখ্যক শ্রমিক তাই বিরোধী।

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published:

Tags: Darjeeling

পরবর্তী খবর