Home /News /north-bengal /
Darjeeling : ধসের জেরে ক্ষতিগ্রস্ত রেললাইন! বড়দিনের ছুটিতে অনিশ্চিত টয়ট্রেন রাইড

Darjeeling : ধসের জেরে ক্ষতিগ্রস্ত রেললাইন! বড়দিনের ছুটিতে অনিশ্চিত টয়ট্রেন রাইড

ধসের জেরে ক্ষতিগ্রস্ত রেললাইন! বড়দিনের ছুটিতে অনিশ্চিত টয়ট্রেন রাইড

ধসের জেরে ক্ষতিগ্রস্ত রেললাইন! বড়দিনের ছুটিতে অনিশ্চিত টয়ট্রেন রাইড

Darjeeling : বড় দিনের ছুটিতে এনজেপি থেকে দার্জিলিং সরাসরি টয়ট্রেনে রাইড কি সম্ভব হবে? এই নিয়ে উঠছে প্রশ্ন।

  • Share this:

#শিলিগুড়ি: সামনেই বড় দিন। তারপর নতুন ইংরেজি নববর্ষকে বরণ করার উৎসব। বর্ষ শেষের উৎসবে মাততে তৈরী ভ্রমণপিপাসুরা। ইতিমধ্যেই উত্তরের পাহাড় থেকে জঙ্গল, চা বাগান কিংবা হোম স্টে, সর্বত্র ঠাসা বুকিং। কার্যত রুম নেই বললেই চলে। কোভিড, লকডাউনের পর ঘরবন্দি মানুষেরা বেড়িয়ে পড়ছেন দল বেঁধে। আর যদি ডেস্টিনেশন হয় পাহাড়, তাহলে পর্যটকদের কাছে বড় আকর্ষণ টয়ট্রেন। শৈলশহর দার্জিলিংয়ে বেড়েছে "জয় রাইডের" সংখ্যা। দার্জিলিং (Darjeeling) ও কার্শিয়ংয়ের মধ্যে চালু হয়েছে 'হিমকন্যা' এবং কার্শিয়াং ও মহানদীর মধ্যে 'রেডপাণ্ডা' ট্যুরিস্ট স্পেশাল টয়ট্রেন পরিষেবা চালু করেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR)। চলছে শিলিগুড়ি জংশন ও রংটংয়ের মধ্যে জঙ্গল টি সাফারি।

প্রতিটি রাইডেই উপচে পড়া ভিড়। কিন্তু বড় দিনের ছুটিতে এনজেপি থেকে দার্জিলিং (Darjeeling) সরাসরি টয়ট্রেনে রাইড কি সম্ভব হবে? এই নিয়ে উঠছে প্রশ্ন। গত ২০ অক্টোবর পাহাড়ে নাগাড়ে বৃষ্টির জেরে বড়সড় ধস নামে মহানদী স্টেশনের আগে ৫৫নং জাতীয় সড়কে। প্রায় ৬০ মিটার রাস্তা সম্পূর্ণভাবে ধসের তলায়। যার জেরে টয়ট্রেনের লাইনও ক্ষতিগ্রস্থ হয়েছে। ধস সারিয়ে জাতীয় সড়ক ছোটো গাড়ি চলাচলের উপযোগী করা হলেও টয়ট্রেন চালানো সম্ভব নয়। ইতিমধ্যেই জাতীয় সড়ক সংস্কারের কাজে উদ্যোগ নিয়েছে পূর্ত দফতরের ন্যাশনাল হাইওয়ে ডিভিশন। শুরু হয়েছে নতুন করে জাতীয় সড়ক মেরামত করার পর্ব। কিন্তু তার কাজ চলতি বছরের মধ্যে শেষ হবে না।

আরও পড়ুন - ঘর ও কাজ ফিরে পাওয়ার দাবিতে ধর্নায় চা বাগানের ৪ মহিলা শ্রমিক

পূর্ত দফতরের এন এইচ ডিভিশনের এক্সইকিউটিভ ইঞ্জিনিয়র রাজেশ কুমার সিনহা জানান, দু'মাসের আগে তা সম্ভন নয়। এই নিয়ে রেলের কর্তাদের সঙ্গেও কথা হয়েছে। কাজের বরাতপ্রাপ্ত ঠিকাদার মহেশ রাইও সাফ জানান, অনেকটা নীচ থেকে রাস্তা তৈরির কাজ চলছে। কোনও ভাবেই জানুয়ারির আগে তা সম্পূর্ণ হবে না। আর জাতীয় সড়ক সংস্কার না হলে ট্রেন চালানোও ঝুঁকিপূর্ণ। উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অংশুল গুপ্তা জানান, জাতীয় সড়ক কর্তৃপক্ষ রাস্তা সংস্কার করলেই ট্রেন লাইনের কাজে হাত দেওয়া হবে। তার আগে বাসে করে পর্যটকদের যদি কার্শিয়াং পর্যন্ত পৌঁছনোর উদ্যোগ নেয় কোনও বেসরকারি পর্যটন সংস্থা, সেক্ষেত্রে কার্শিয়ং থেকে পর্যটকদের নিয়ে ছুটবে টয়ট্রেন।

আরও পড়ুন - গভীর রাতে লোকালয়ে ভালুক, আতঙ্কে ধূপগুড়ি

আর তাই বড় দিনের উৎসবের আগে এনজেপি ও দার্জিলিংয়ের (Darjeeling) মধ্যে পাহাড়ি পাঁকদণ্ডী বেঁয়ে টয়ট্রেন রাইড করতে পারবে না ভ্রমণপিপাসুরা। শিলিগুড়ি থেকে কার্শিয়াং পর্যন্ত টয়ট্রেন রাইডের রোমাঞ্চই আলাদা। যা উপভোগ করতেই পর্যটকেরা ছুটে আসেন এখানে। বড়দিনের আগে পরিষেবা চালুর দাবি জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা। কোভিড, লকডাউনের জেরে প্রায় ১৭ মাস পর গত আগস্টে চালু হয় এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে টয়ট্রেন পরিষেবা। মহানদীর কাছে ধসের জেরে আপাতত বন্ধ এই পরিষেবা। এতেই হতাশ পর্যটকেরাও।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Darjeeling, North Bengal