Home /News /north-bengal /

Darjeeling: বড়দিনের আগে জমজমাট দার্জিলিং, সকালেই ভিড়ে ঠাসা ম্যাল, উৎসবের মেজাজে সমতলও

Darjeeling: বড়দিনের আগে জমজমাট দার্জিলিং, সকালেই ভিড়ে ঠাসা ম্যাল, উৎসবের মেজাজে সমতলও

ম্যালে বড়দিনের সাজে ভিড় করেছেন পর্যটকরা৷

ম্যালে বড়দিনের সাজে ভিড় করেছেন পর্যটকরা৷

কলকাতার পার্ক স্ট্রিট সাজিয়ে তোলা হয়, অনেকটা সেই আদলেই শহর শিলিগুড়িও সামিল বড় দিনের উৎসবে (Darjeeling)।

  • Share this:

#দার্জিলিং: রাত পোহালেই বড় দিন। আরও একটা উৎসবের মরসুমের শুরু। পুরনোকে বিদায়ের পাশাপাশি নতুন ইংরেজি নতুন বছরকে বরণ করে নেওয়ার উৎসব (Christmas at Darjeeling)। তার আগে রঙিন আলোকমালায় সেজে উঠেছে পাহাড় থেকে সমতল (Darjeeling)।

শৈল শহর দার্জিলিং (Darjeeling) থেকে সাদা অর্কিডের দেশ কার্শিয়ং। কালিম্পং থেকে শিলিগুড়ি। সর্বত্র উৎসবের মেজাজ। নতুন সাজে সেজে উঠেছে শহরের রাস্তাঘাট থেকে গির্জা। শিলিগুড়ির মহানন্দা সেতু থেকে উড়ালপুল- সর্বত্র সেজে উঠেছে ক্রিসমাস উৎসবে নতুন রূপে। লাল, নীল, সবুজ, গোলাপী আলোয় আজ শহর রঙিন।

আরও পড়ুন: হাড় কাঁপানো ঠান্ডা নয়, আজ থেকে চড়বে পারদ! বড়দিনে কেমন থাকবে শীতের দাপট?

নতুন ইংরেজি নববর্ষ পর্যন্ত গোটা শহরই আলোয় আলোকিত হয়ে থাকবে। কোভিড বিধির মধ্যে দিয়ে ক্রিসমাস উৎসব পালনের প্রস্তুতি শুরু পাহাড় থেকে সমতলে। এই সময়ে পর্যটকদের ঢল নামে পাহাড়ে। শিলিগুড়িতে আসা যাওয়ার পথে উৎসবের আলোর ছোঁয়ায় আজ তাঁরাও দারুণ খুশি।

যেভাবে কলকাতার পার্ক স্ট্রিট সাজিয়ে তোলা হয়, অনেকটা সেই আদলেই শহর শিলিগুড়িও সামিল বড় দিনের উৎসবে। পাহাড় এবং সমতলের গির্জাগুলিও সেজে উঠেছে। চলছে মহড়া। চলছে এখন শেষ মূহূর্তের ব্যস্ততা। তবে বহু গির্জাতেই এবারে উপচে পড়া ভিড়ের রাশ টানতে চাইছেন উদ্যোক্তারা। কোভিড প্রোটোকল মেনে ভিড় এড়িয়ে চলার পথেই হাঁটছে বড় চার্চগুলি।

তবু বছর শেষের উৎসব বলে কথা! আনন্দে মেতে ওঠার দিন। একই রকম ভাবে সেজে উঠেছে পাহাড়ও! শৈল শহরের ম্যালে রঙিন আলোর ছটা! কেভেন্টার্স থেকে গ্লেনারিজ- সর্বত্র গিজ গিজে ভিড়! আগে থেকেই উৎসবে মেতে উঠতে পাহাড়ে হাজির পর্যটকরা। শুরু হয়ে গিয়েছে গান, বাজনার রিহার্সাল।

আরও পড়ুন: ডুয়ার্স যাচ্ছেন? এই হোম-স্টে গুলির কথা জানেন? ঠিক যেন প্রকৃতির স্বর্গে থাকবেন...

উৎসবের এই মরশুমে এবারে আবহাওয়াও সাথ দিয়েছে। বড়দিনের আগের দিনও ঝলমলে আবহাওয়া পাহাড় থেকে সমতলে। হিমেল হাওয়ার জেরে ঠান্ডা বাড়ছে। শৈল শহর দার্জিলিংয়ে কনকনে ঠান্ডা। এমন  আবহাওয়ায় দার্জিলিংয়ের রূপে মুগ্ধ বেড়াতে আসা পর্যটকরা।

আজ ম্যাল সকাল থেকেই পর্যটকে ঠাসা। গরম চায়ের কাপে চুমুক আর জমিয়ে আড্ডায় মজেছেন ভ্রমণ পিপাসুরা। ভিউ পয়েন্টেও ভিড়। কালিম্পংয়ে ঠান্ডা কিছুটা বেড়েছে। আজও শহর থেকেই ঝা চকচকে কাঞ্চনজঞ্ঘা দর্শনে অভিভূত পর্যটকেরা। সমতলের শিলিগুড়িতেও কুল কুল ওয়েদার। আকাশ পরিষ্কার। সবমিলিয়ে বড়দিনের উৎসবে মেতে উঠতে তৈরি পাহাড় থেকে সমতল!

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Darjeeling

পরবর্তী খবর