Cyclone Yaas: ইয়াসের প্রভাবে অতিভারি বৃষ্টিতে ধান,পাট,সব্জি, মাছ চাষের ব্যাপক ক্ষতি

দুর্যোগের জেরে বহু এলাকায় পুকুরের মাছ ভেসে যাওয়ার ঘটনাও ঘটেছে।

দুর্যোগের জেরে বহু এলাকায় পুকুরের মাছ ভেসে যাওয়ার ঘটনাও ঘটেছে।

  • Share this:

    #মালদহ: ইয়াসের প্রভাবে ভারী বৃষ্টির জেরে মালদা জেলার ক্ষয়ক্ষতির হিসেব তৈরি করছে জেলা প্রশাসন । ইয়াসের প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয় মালদহে । অতি ভারী বৃষ্টির জেরে ধান ও পাট চাষে ব্যাপক ক্ষতির খবর মিলেছে । একই সঙ্গে বহু জায়গায় ভেসে গিয়েছে মাছের পুকুর । ক্ষয়ক্ষতি হয়েছে মরসুমি সবজী চাষেও ।   দ্রুত ক্ষয়ক্ষতির রিপোর্ট রাজ্য সরকারের কাছে পাঠাবে জেলা প্রশাসন । এরপর সরকারি নির্দেশ মতো ক্ষতিগ্রস্থদের দুয়ারে ত্রাণের ব্যবস্থা করা হবে ।

    আবহাওয়া দফতর সূত্রে খবর বৃহস্পতিবার থেকে শুক্রবার সকাল পর্যন্ত মালদহে যে ভাবে অভি ভারী বৃষ্টি হয়েছে তা ৭০ বছরের রেকর্ড ছাপিয়ে গিয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে পুরাতন মালদহ , ইংরেজবাজার , হবিবপুর হরিশ্চন্দ্রপুর , চাঁচল প্রভৃতি ব্লকে । স্বাবাভিক ভাবেই এইসব ব্লকে চাষের ক্ষতির পরিমান সব চাইতে বেশি ।  ইয়াসের প্রভাবে বৃষ্টিপাতের আগাম সর্তকতা থাকলেও এত বেশি বৃষ্টি হতে পারে তা আন্দাজ করতে পারেননি কেউই । অধিকাংশ ধান চাষী জমির ধান কেটে ফেলার চেষ্টা করলেও অনেকেই সমস্ত ধান কেটে উঠতে পারেননি। আবার অনেকে ধান কাঁটা হলেও জমি থেকে তুলে নিয়ে যেতে পারেননি । এই অবস্থায় দুর্যোগের ৪৮ ঘণ্টা পর শনিবারেও হবিবপুর থেকে হরিশ্চন্দ্রপুর, ইংরেজবাজার , পুরাতন মালদহের প্রভৃতি এলাকায় বহু জায়গাতেই জমিতেই কাঁটা ধান ডুবে থাকতে দেখা যায় । জলমগ্ন হয়ে রয়েছে প্রচুর পাটের জমিও । একই ভাবে প্রচুর জমিতে পটল, ঢ্যারস , বেগুন ,শসা  , কুমড়ো প্রভৃতি সবজীরও ক্ষতি হয়েছে ।

    দুর্যোগের জেরে বহু এলাকায়  পুকুরের মাছ ভেসে যাওয়ার ঘটনাও ঘটেছে । এর পাশাপাশি আলাদা করে কাঁচা বাড়ি ক্ষয়ক্ষতির রিপোর্টও তৈরি  করছে প্রশাসন । কিছু এলাকায় নদী বাঁধেও ক্ষতি হয়েছে । মহানন্দা ফুলহার প্রভৃতি নদীর কিছু এলাকায় বাঁধ দুর্বল হয়েছে বলে সেচ দফতর সূত্রে খবর । জেলা প্রশাসন জানিয়েছে ক্ষয়ক্ষতির রিপোর্ট তৈরি করে পাঠানো হবে । এরপর ক্ষতিগ্রস্থরা সরকারি নিয়মে দুয়ারে ত্রাণের জন্য আবেদন জানাতে পারবেন ।

    Published by:Pooja Basu
    First published: