corona virus btn
corona virus btn
Loading

আমফানের তাণ্ডব, প্রবল ঝড়বৃষ্টিতে মালদহের আম, লিচু নষ্ট হয়ে গেল গাছেই

আমফানের তাণ্ডব, প্রবল ঝড়বৃষ্টিতে মালদহের আম, লিচু নষ্ট হয়ে গেল গাছেই

এই সময় মালদহের বিভিন্ন বাগানে আম পরিণত অবস্থায় রয়েছে। রাতের ঝড়ে জেলায় ৩৮ হাজার মেট্রিক টন আমের ক্ষতি হয়েছে বলে প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে।

  • Share this:

Sebak DebSarma

#মালদহ: আমফানের প্রভাবে বুধবার রাত থেকে বৃহস্পতিবার বেলা পর্যন্ত ঝড় ও বৃষ্টি হয় মালদহে। জেলায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ৬৮ কিলোমিটার। এর পাশাপাশি রাতে ৪৮ মিলিমিটার বৃষ্টি হয় মালদহে। প্রশাসন সূত্রে খবর, ঝড়ের দাপটে মালদহে ১৯০টি কাঁচা বাড়ির ক্ষতি হয়েছে। ঝড়ো হাওয়ার দাপটে ক্ষতির মুখে পড়েছে মালদহের আম ও লিচু। এছাড়া ধান ও সব্জিরও ব্যাপক ক্ষতি হয়েছে। এই সময় মালদহের বিভিন্ন বাগানে আম পরিণত অবস্থায় রয়েছে। রাতের ঝড়ে জেলায় ৩৮ হাজার মেট্রিক টন আমের ক্ষতি হয়েছে বলে প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে। এর ফলে ক্ষতির মুখে পড়েছেন কয়েক হাজার আম চাষী। আমের পাশাপাশি বহু বাগানে গাছের লিচুও ঝরে পড়ে। জেলায় লিচুর প্রাথমিক ক্ষতির পরিমাণ এক হাজার ছয়শো পঞ্চাশ মেট্রিক টন।

মালদহের অনেক কৃষক আগাম ধান কেটে নিলেও এরপরেও ধানের বেশ কিছু ক্ষয়ক্ষতির খবর মিলেছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, রাতের ঝড়ে মালদহে ১৬ হাজার হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। যা জেলার মোট ধানের জমির প্রায় ২৫ শতাংশ। এর পাশাপাশি পটল, করোলা, বরবটি-সহ অন্যান্য সব্জি মিলিয়ে প্রায় ৫০০ হেক্টর আনাজ ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, কৃষি দফতর, উদ্যান পালন দফতর সহ বিভাগীয় বিভিন্ন দফতরকে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে। ওই রিপোর্ট পাওয়ার পরেই সরকারি সাহায্যের জন্য প্রস্তাব পাঠানো হবে।

Published by: Simli Raha
First published: May 21, 2020, 6:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर