উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

শরীর ফিট রাখতে শিলিগুড়িতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সাইক্লিং! এগিয়ে আসছে তরুণ প্রজন্ম

শরীর ফিট রাখতে শিলিগুড়িতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সাইক্লিং! এগিয়ে আসছে তরুণ প্রজন্ম
  • Share this:

#শিলিগুড়ি: সাইক্লিং! ক্রমশই শহর শিলিগুড়িতে জনপ্রিয় হয়ে উঠছে। করোনা এবং লকডাউনের জেরে দীর্ঘদিন বন্ধ ছিল জিম। কিন্তু শরীরকে তো ফিট রাখতে হবে! আর এর উপায় বের করতেই সামনে চলে এল সাইক্লিং!

লকডাউনের হাত ধরে ক্রমেই বাড়তে থাকে সাইকেলের চাহিদা। বাজারেও এল নিত্য নতুন সাইকেল। অনেকটা বাইকের মতো। গিয়ার আছে। কিন্তু পেট্রোলের প্রয়োজন নেই। আর তাই পরিবেশবান্ধব। শিলিগুড়ির হাসমিচক চক থেকে প্রতিদিনই সাইকেল নিয়ে বেড়িয়ে পড়েন ওরা। নতুন প্রজন্মের ছেলে-মেয়েদেরও ঝোঁক বেশি। প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার পথ সাইকেল চালিয়ে ঘরে ফেরেন ওরা। লকডাউনের আগে যারা জিমে প্রতিদিন যেতেন, তারাও এখন পথ ভুলে শরীরকে চাঙ্গা রাখতে বেছে নিয়েছেন সাইকেলকেই!

হাসমিচক থেকে দার্জিলিং মোড়, সুকনা ছুঁয়ে আকাবাঁকা পাহাড়ি পথ বেয়ে রংটং! টয়ট্রেনের লাইন ঘেঁষে সবুজ চা বাগান, মহানন্দা জঙ্গল ছুঁয়ে ছুটছে ওদের সাইকেল। এগিয়ে আসছে নতুন প্রজন্মরাও! আবার কোনওদিন হাসমিচক থেকে তিস্তা ক্যানাল ধরে সোজা গজলডোবা! একেই পরিবেশবান্ধব। সঙ্গে আবার শিলিগুড়িকে ঘিরে কাছে পিঠের পাহাড়ি জনপদও যে সাইকেলে চেপে বেড়িয়ে আসা যায়, তারই বার্তা দিচ্ছে ওরা।

নিয়মিত সাইকেল চালালে যেমন হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কম। তেমনি আরও বেশ কিছু জটিল রোগে আক্রান্তের সম্ভাবনা কম। জার্মানি সহ আরও বিভিন্ন দেশে সাইক্লিং অত্যন্ত জনপ্রিয়। করোনার হাত ধরে তার এবারে শহর শিলিগুড়িতেও চর্চা বাড়ছে। পরিবেশ দূষণের হাত থেকে শহরকে বাঁচাতেও অন্যতম অস্ত্র সাইকেল!

প্রতিদিন সকাল পাঁচটায় বেড়িয়ে পড়া। নিয়মিত সাইক্লিং করলে জিমে ভিড় করার প্রবণতাও কমছে। তাই ওদের কথায় একদিকে যেমন শরীর ফিট থাকছে, তেমনি জটিল রোগে আক্রান্তের সম্ভাবনাও কম। বছর ৬৪-র অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার শ্যামল পালের দাবি, করোনার জেরে মাঠ, জিম বন্ধ থাকায় সাইকেলকে বেছে নেওয়া। এখন অনেকটাই শরীর ফিট। এর অনেক উপকারিতাও রয়েছে। আবার প্রীতম সাহার কথায়, উত্তরবঙ্গে ট্যুরিজমের প্রসারে সাইকেল হতে পারে অন্যতম হাতিয়ার। পর্যটনের প্রসারেই হোক কিংবা শরীরকে ফিট রাখতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সাইক্লিং! অত্যাধুনিক সাইকেল নিয়ে সাতসকালে বেড়িয়ে পড়াই এখন অভ্যেসে দাঁড়িয়েছে।

Partha Pratim Sarkar

Published by: Siddhartha Sarkar
First published: October 8, 2020, 9:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर