নির্বাচন দিন ঘোষনার পরই কালিয়াগঞ্জে সবুজ সাথীর সাইকেল বিলি করা ঘিরে বিতর্ক

সব সাইকেল শনিবার ছাত্রীদের বিলিবণ্টন করা হয়েছে৷

সব সাইকেল শনিবার ছাত্রীদের বিলিবণ্টন করা হয়েছে৷

  • Share this:

#কালিয়াগঞ্জ:  নির্বাচনের দিন  ঘোষনা পরও স্কুলে সবুজ সাথীর সাইকেল বিলিকে কেন্দ্র করে ব্যপক বিতর্কের সৃষ্টি হয়েছে।বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষিকার দাবি ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের নির্দেশেই তিনি ছাত্রীদের সাইকেল বিলি করছেন।ঘটনাটি কালিয়াগঞ্জ ব্লকের মিলনময়ী গার্লস হাইস্কুলের। ভোট ঘোষনার পর রাজনৈতিক স্বার্থে সাইকেল বিলি করা হছে বিডিও কাছে লিখিতভাবে অভিযোগ দায়ের করল বাম-কংগ্রেস জোট। তৃণমূল কংগ্রেস দাবি নির্বাচন ঘোষনার পর সমস্ত ধরনের নিয়মকানুন মেনে চলার তারা পক্ষে। সরকারি আধিকারিকরা এই সবুজ সাথী সাইকেল বিলি করেন। এখানে নিয়ম ভাঙা হচ্ছে কি না তা তার জানা নেই।

কালিয়াগঞ্জ মিলনময়ী গার্লস হাইস্কুলের ছাত্রীদের গতকাল কালিয়াগঞ্জ কিষানমান্ডি থেকে বিলি করার কথা ছিল। বিকাল সাড়ে চারটায় ভোট ঘোষণা হয়। বিকেল পাঁচটা বিদ্যালয় কর্তৃপক্ষকে কালিয়াগঞ্জ বিডিও মাধ্যমে জানিয়ে দেওয়া হয় শনিবার বিদ্যালয় থেকেই সবুজ সাথীর সাইকেল বিলি করা হবে।বিডিও-র  নির্দেশে রাত্রি দেড়টা নাগাদ বিদ্যালয়ে গাড়ি গাড়ি সবুজ সাথী সাইকেল পাঠানো হয়।পুলিশি পাহারায় সেই গাড়িগুলিকে বিদ্যালয়ে আনা হয়। শনিবার বেলা ১১ টায় বিদ্যালয় চালু হবার সঙ্গে সঙ্গে ছাত্রীদের হাতে সাইকেল তুলে দেওয়া হয়। নির্বাচন ঘোষনার সঙ্গে  সঙ্গে নির্বাচনী বিধি লাগু হয়ে যায়। নির্বাচনী বিধি ভেঙ্গে কি ভাবে সবুজ সাথীর সাইকেল বিলি করা হল এনিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। শুক্রবার অধিক রাতে বিদ্যালয়ের কর্মী উমা ঘোষ বিদ্যালয়ে পৌছে গিয়ে সাইকেল গ্রহন করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার নির্দেশেই তিনি বিদ্যালয়ে আসেন। বাম -কংগ্রেস জোটের পক্ষ থেকে বিডিও কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে।সহকারি প্রধান শিক্ষিকা জানিয়েছেন, বিডিও নির্দেশেই তিনি এই সাইকেল ছাত্রীদের বিলি করলেন। তৃণমূল কংগ্রেস এই ঘটনায় বেশ খানিকটা অস্বস্তির মধ্যে পড়েছেন। তৃণমূল কংগ্রেসের কালিয়াগঞ্জ শহর সভাপতি  কমল ঘোষ জানিয়েছেন নির্বাচন ঘোষনার পর নির্বাচন আচারন বিধি মেনে চলা সকলের প্রয়োজন। উত্তর দিনাজপুর জেলায় দেরিতে ভোট। সাইকেল বিলি করে প্রশাসন।

এই সাইকেল বিলিতে কোন বাধা আছে কি না তা তার জানা নেই বলে পরিষ্কার ভাবে জানিয়েছেন কমলবাবু। বিজেপি জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ি অভিযোগ শাসক দল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন বিধি ভঙ্গ করেছে। শুক্রবার রাতের অন্ধকারে মিনি ট্রাকে করে কয়েকশো সবুজ সাথী প্রকল্পের সাইকেল কালিয়াগঞ্জের মিলনময়ী উচ্চ বিদ্যালয়ে পাঠানো হয়৷ সেই সব সাইকেল শনিবার ছাত্রীদের বিলিবণ্টন করা হচ্ছে। যা নির্বাচন বিধি ভঙ্গের মধ্যে পড়ে।এই বিষয়ে নির্বাচন কমিশনের লাছে অভিযোগ জানাবেন বলে জানিয়েছেন বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী।

Uttam Paul

Published by:Debalina Datta
First published: