সুখবর- করোনা মোকাবিলায় উঃবঃ মেডিক্যালে চালু Covid 19 স্ক্রিনিং সেন্টার

সুখবর- করোনা মোকাবিলায় উঃবঃ মেডিক্যালে চালু Covid 19 স্ক্রিনিং সেন্টার

চালু হচ্ছে করোনা পরীক্ষার ল্যাব

  • Share this:

#শিলিগুড়ি: করোনা মোকাবিলায় নতুন স্ক্রিনিং সেন্টার চালু হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। আউটডোর বিভাগের পাশেই খোলা হল এই সেন্টার। যেখানে বেডও রাখা হয়েছে। মূলত জ্বর, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা রোগীদের জন্য এই বিশেষ ওয়ার্ড চালু করা হল। আর পাঁচটা অন্য রোগে আক্রান্তদের থেকে পৃথক করা হল জ্বর, সর্দি, কাশি আক্রান্ত রুগীদের। নতুন এই ওয়ার্ডের নাম রাখা হয়েছে Covid 19 স্ক্রিণিং সেন্টার।

প্রথম দিনেই ৩৫ জন রুগী এসেছিল। যাদের মধ্যে অনেকেই বিভিন্ন জায়গায় বেড়াতে গিয়েছিলেন। আতঙ্ক কাটাতেই মেডিকেলে ছুটে আসা। একবার নিজেদের শারিরীক অবস্থা খতিয়ে দেখানোর জন্যে। প্রতিটি রুগীকেই স্ক্রিনিং করা হয়। স্ক্রিনিংয়ের পর ১৫ জনকে ছেড়ে দেওয়া হয়। আর বাকি ২০ জনকে নিজেদের বাড়িতে গৃহ পর্যবেক্ষনে থাকবার পরামর্শ দেন চিকিৎসকেরা।

আগামী ১৪ দিন বাড়ি থেকে না বেড়োনর পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদের সঙ্গে মেলামেশাতেও একেবারে না। ফের বেশী জ্বর এলে চিকিৎসক দেখানোর পরামর্শ দেওয়া হয়েছে। তবে আজ বিকেল পর্যন্ত নতুন করে করোনা সন্দেহে কোনো রুগী মেডিকেলের আইশোলেশনে ভর্তি হয়নি। এই মূহূর্তে চার জন আইশোলেশনে পর্যবেক্ষনে রয়েছেন। তাদের সোয়াবের নমুনা রিপোর্ট নাইসেড থেকে এসে পৌঁছয়নি মেডিকেল কর্তৃপক্ষের হাতে।

মেডিকেলের সুপার কৌশিক সমাজদার জানান, Covid 19 স্ক্রিণিং সেন্টার প্রতিদিনই খোলা থাকবে। প্রতিটি রুগীকেই স্ক্রিণিং করা হবে। উপস্বর্গ পেলে আইশোলেশন বা গৃহ পর্যবেক্ষনে রাখার নির্দেশ দেওয়া হবে। অন্যদিকে শীঘ্রই উত্তরবঙ্গ মেডিকেলে চালু হচ্ছে করোনার সোয়াবের নমুনা পরীক্ষা কেন্দ্র। ভাইরোলজি রিচার্চ এণ্ড ডায়েগোনস্টিক ল্যাবরেটরি। অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামের মাধ্যমে করোনা পরীক্ষা করা হবে। কিছু যন্ত্রাংশ এসে পৌঁছেছে। আরো কিছু অত্যাধুনিক যন্ত্রাংশ আসছে। সেইসঙ্গে কিটও আসবে। তা এলেই এই ল্যাবরেটরি চালু করা হবে। ইতিমধ্যেই মেডিকেলের চার জন স্বাস্থ্য কর্মী নাইসেডে প্রশিক্ষন নিয়ে এসছেন। সূত্রের খবর, আগামী সপ্তাহে তা চালু করার সম্ভাবনা রয়েছে। আর তা চালু হলে নাইসেডের রিপোর্টের জন্যে অপেক্ষা করতে হবে না। দ্রুত রিপোর্ট পাওয়া যাবে। উত্তরবঙ্গের অন্য জেলা হাসপাতাল থেকেও নমুনা আসবে এখানে।

Partha Sarkar

First published: March 20, 2020, 11:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर