Home /News /north-bengal /
CPIM: সমর্থন নেই পাহাড়ের, বিজেপির পৃথক উত্তরবঙ্গের দাবিতে কী অবস্থান নিল CPIM?

CPIM: সমর্থন নেই পাহাড়ের, বিজেপির পৃথক উত্তরবঙ্গের দাবিতে কী অবস্থান নিল CPIM?

বিজেপির দাবিতে কী অবস্থান বামেদের?

বিজেপির দাবিতে কী অবস্থান বামেদের?

CPIM: বিজেপির পৃথক উত্তরবঙ্গ রাজ্যের দাবিতে সমর্থন নেই পাহাড়ের, কড়া সমালোচনা সিপিএমেরও!

  • Share this:

#শিলিগুড়ি: অমিত শাহর সভামঞ্চ থেকেই বঞ্চনার অভিযোগ তুলে ফের উত্তরবঙ্গকে নিয়ে আলাদা রাজ্যের দাবী তোলেন মাটিগাড়া নকশালবাড়ির বিধায়ক আনন্দ বর্মন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্টভাবে এ নিয়ে কোনও মন্তব্য না করলেও বিজেপি বিধায়ক, সাংসদেরা একাধিকবার এই দাবী তুলেছেন। সম্প্রতি শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষও একই দাবিতে সরব হন। তবে তা মানতে নারাজ পাহাড় থেকে সমতলের বিরোধীরা। আদপে এখানকার বিভিন্ন সম্প্রদায়ের মানুষের আবেগকে হাতিয়ার করে ভোটে জেতার কৌশল গেরুয়া শিবিরের। দাবি বিরোধীদের।

বিজেপি বরাবরই বিভাজনের রাজনীতি করে। উত্তরবঙ্গকেও বিভাজন করতে চায়। এর আগে পাহাড়ে পৃথক রাজ্য গোর্খাল্যাণ্ড করে দেবো বলে পরপর ৩ বার সাংসদ জিতিয়ে নিয়েছেন। এখানকার বিভিন্ন সম্প্রদায়ের মানুষের ভাবাবেগকে নিয়ে রাজনীতি করছে। গত বিধানসভা নির্বাচনে উত্তরের পাঁচ জেলায় বিজেপির ভালো ফলের পিছনেও সেই বিভাজনের রাজনীতি। আমরা চাই উত্তরবঙ্গের সুশাসন। উত্তরবঙ্গের উন্নয়ন চাই, অধিকার চাই, মর্যাদা চাই। উত্তরের মানুষদের প্রতি কোনোরকম বঞ্চনা করা আবে না। প্রতিক্রিয়া প্রাক্তন মন্ত্রী অশোক ভট্টাচার্যের।

আরও পড়ুন: কী নৃশংস! এই বিরল প্রাণীর সঙ্গে যা ঘটল ওদলাবাড়িতে, শুনলে চমকে উঠবেন

উত্তরবঙ্গকে নিয়ে আলাদা রাজ্যের দাবী আদপে নিজেদের ভোটব্যাঙ্ক অটুট রাখা। আর তাই দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশেই এখানকার বিধায়ক, সাংসদেরা এই দাবী তুলছেন। এটা ওদের রাজনীতির রণকৌশল। আর আলাদা উত্তরবঙ্গ রাজ্য হলে গোর্খাদের সমস্যার কোনও সমাধান হবে না। যদিও উত্তরবঙ্গকে আলাদা রাজ্য করার ক্ষমতা বিজেপির নেই। যদি তা করে তাহলে দক্ষিনবঙ্গে ওরা শূণ্য হয়ে যাবে। প্রতিক্রিয়া ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সাধারন সম্পাদক অমর লামার।

আরও পড়ুন: সৌরভের বাড়িতে কেন যাচ্ছেন অমিত শাহ? দিলীপ ঘোষের মন্তব্যে জল্পনা শুরু

উত্তরবঙ্গকে নিয়ে আলাদা রাজ্য হলে গোর্খারা কী পাবে? কোনও সমাধানই হবে না। এখানকার বিজেপি বিধায়কেরা যতই এই দাবী তুলুন না কেন! বিজেপি আদপে কী চায়? তা আগে স্পষ্ট করতে হবে। প্রতিক্রিয়া 'হামরো পার্টি'র প্রধান অজয় এডওয়ার্ডের। আলাদা উত্তরবঙ্গ রাজ্য হলে আমাদের কোনও সুবিধে হবে না। তাই এই দাবিকে সমর্থনের প্রশ্নই নেই। প্রতিক্রিয়া গোর্খা জনমুক্তি মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরির।

Published by:Suman Biswas
First published:

Tags: North Bengal, West Bengal news

পরবর্তী খবর