মালদহে দুটি পুরসভার ভোটে জোট বেঁধে লড়ার প্রস্তুতি বাম ও কংগ্রেসের

মালদহে দুটি পুরসভার ভোটে জোট বেঁধে লড়ার প্রস্তুতি বাম ও কংগ্রেসের
Representational Image

ইংরেজ বাজার ও পুরাতন মালদহ পুরসভায় ভোট ৷ এপ্রিল-মে মাসে ভোট হওয়ার সম্ভাবনা ৷

  • Share this:

#মালদহ: একসাথে পথে নেমে আন্দোলন চলছে। এবার ভোটের ময়দানে নেমে জল মাপার পালা। প্রস্তুতি, গ্রহণযোগ্যতা, সংগঠনের জোর যাচাই করে নেওয়া। মালদহে দুটি পুরসভার নির্বাচনে জোট বেঁধে লড়বে সিপিএম ও কংগ্রেস। তৃতীয় শক্তির উত্থানে কী মালদহে রাজনৈতিক সমীকরণ বদলাবে?

বহু বছরের কংগ্রেসি গড়। সময়ের সাথে সাথে সেই গড়ে এখন শুধু জল্পনায় আসে প্রয়াত গনিখান চৌধুরীর ক্যারিশমা। তাও ভোটের সময়।

কংগ্রেসের পর তৃণমূল। তারপর সেই জেলাতেই গেরুয়া শিবিরের উত্থান। গত কয়েক বছরে মালদায় রাজনৈতিক সমীকরণে আমূল বদল এসেছে। এবার এই জেলায় তৃতীয় রাজনৈতিক সমীকরণ। মালদহে দুটি পুরসভার ভোটে জোট বেঁধে লড়ার প্রস্তুতি নিচ্ছে বাম ও কংগ্রেস।

সূত্রের খবর, আসন রফা নিয়ে আলোচনা চালাচ্ছে দুই দল। খুব তাড়াতাড়ি তা চূড়ান্তও হয়ে যাবে। ২০১৬ সালে বিধানসভায় এই জেলায় বড় সাফল্য পায় বাম-কংগ্রেস জোট ৷ ২০১৯ সালের লোকসভায় জেলায় বড় সাফল্য পায় বিজেপি ৷ জোটই একমাত্র বিকল্প বলে মনে করছে বাম-কংগ্রেস ৷

ইংরেজ বাজার ও পুরাতন মালদহ- দুই পুরসভাতেই বিজেপি ও তৃণমূলের ভোট ব্যাঙ্ক রয়েছে। তেমনি ইংরেজ বাজারের একাধিক ওয়ার্ডে বামেরা এখনও শক্তিশালী। পুরাতন মালদহের ৩টি ওয়ার্ডেও বামেরা প্রভাব ফেলার ক্ষমতা রাখে। শক্তিক্ষয় হলেও কিছু ভোট ধরে রেখেছে কংগ্রেসও। যদিও বাম-কংগ্রেসের এই জোটকে গুরুত্ব দিচ্ছে না তৃণমূল -বিজেপি।

একুশের বিধানসভা ভোটের আগে বাম-কংগ্রেস জোট কামাল করতে পারল কিনা, তা নিয়ে রাজনৈতিক মহলের উৎসাহ থাকবেই।

First published: January 31, 2020, 10:02 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर