হিমঘরে রাখা আলু, দিশেহারা কোচবিহার জেলার আলুচাষিরা– News18 Bengali

বেছে নিন রাজ্য / কেন্দ্র

হিমঘরে রাখা আলু, দিশেহারা কোচবিহার জেলার আলুচাষিরা

একদিকে উৎপাদন বেশি, তার ওপর আলুরাখার মত হিমঘরে জায়গা নেই। ভিনরাজ্যেও আলু যাচ্ছেনা।

Akash Misra | News18 Bangla
Updated:Mar 09, 2017 03:28 PM IST
হিমঘরে রাখা আলু, দিশেহারা কোচবিহার জেলার আলুচাষিরা
Akash Misra | News18 Bangla
Updated:Mar 09, 2017 03:28 PM IST

#কোচবিহার: একদিকে উৎপাদন বেশি, তার ওপর আলুরাখার মত হিমঘরে জায়গা নেই। ভিনরাজ্যেও আলু যাচ্ছেনা। এই পরিস্থিতিতে দিশেহারা কোচবিহার জেলার আলুচাষিরা। তাদের বক্তব্য অবিলম্বে এবিষয়ে প্রশাসন উদ্যোগী না হলে জেলার হাজার হাজার আলুচাষি চরম বিপাকে পড়বেন।

জেলাপ্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায় এবার ১০ লক্ষ কুইন্টাল আলু উতপাদন হয়েছে। অপরদিকে সরকারি ও বেসরকারি হিমঘর মিলিয়ে ১২ টি হিমঘরে প্রায় দুলক্ষ কুইন্টাল আলু রাখার ক্ষমতা রয়েছে। এরমধ্যে সরকারের জন্য ১০ শতাংশ, বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের মাধ্যমে ৬০ শতাংশ এবং আলু ব্যবাসায়ীদের জন্য ৩০ শতাংশ কোঠা বেধে দেওয়া হয়েছে। ফলে আলুচাষিরা এবার গ্রাম পঞ্চায়েতের মাধ্যমে আলুর বন্ড পাবেন। কিন্তু এক্ষেত্রেও সমস্যা রয়েছে। কারন প্রশাসন গ্রাম পঞ্চায়েতগুলিকে কোঠা বেধে দেওয়া হয়েছে। যে গ্রামপঞ্চায়েতে ২০ হাজার প্যাকেট দরকার, সেখানে দুহাজার প্যাকেট বরাদ্দ করা হয়েছে। এই পরিস্থিতিতে আলুচাষিদের মধ্যে ক্ষোভ ক্রমশ ছড়াচ্ছে। কোনোদিন রাস্তায় আলু ফেলে পথ অবরোধ করা হচ্ছে।

আবার কোথাও গ্রাম পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দেওয়া হচ্ছে। আলু চাষিদের বক্তব্য তুলনামূলক বেশি আলু উতপাদন হয়েছে এবার। ভিনরাজ্যেও যাচ্ছে না। আবার বাজারে আলুর দাম মিলছেনা। এই পরিস্থিতি চলতে থাকলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। জেলাপ্রশাসন সূত্রে জানানো হয়েছে, আলুর ফলন বেশি হওয়ায় সমস্যা হচ্ছে।পাশের জেলায় আলিপুরদুয়ারের হিমঘরে আলু রাখা যায় কিনা দেখা হচ্ছে।

First published: 03:28:51 PM Mar 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर