Home /News /north-bengal /
রাসচক্রের কারিগর আলতাফ মিঞা অসুস্থ, রাস মেলার কী হবে? পাশে কোচবিহারের বাসিন্দারা

রাসচক্রের কারিগর আলতাফ মিঞা অসুস্থ, রাস মেলার কী হবে? পাশে কোচবিহারের বাসিন্দারা

আলতাফ মিঞার বাড়িতে এনবিএসটিসি-র চেয়ারম্যান পার্থপ্রতিম রায়৷

আলতাফ মিঞার বাড়িতে এনবিএসটিসি-র চেয়ারম্যান পার্থপ্রতিম রায়৷

চিকিৎসার অর্থ জোগাতে কোচবিহারের বাসিন্দারা সকলকে পাশে চেয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার করছেন

  • Share this:

#প্রবীর কুণ্ডু, কোচবিহার:  অসুস্থ কোচবিহার রাসচক্রের কারিগর আলতাফ মিঞা৷ অর্থাভাবে চিকিৎসা করানো সম্ভব হচ্ছেনা তাঁর৷ দুঃসময়ে তাঁর পাশে দাঁড়িয়েছেন কোচবিহারের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও  রাজনৈতিক ব্যাক্তিত্বরা।

কোচবিহার শহরতলির হরিণচওড়ায় তোর্সা নদীর বাঁধের পাড়ে  আলতাফ মিঞার বাড়ি।  আলতাফ মিঞা যাঁর পরিবার বংশ পরম্পরায় রাজ আমল থেকে মদনমোহন ঠাকুরের রাস মেলায় পবিত্র রাসচক্র তৈরি করেন। কোচবিহাররে ঐতিহ্য আর সম্প্রীতি সংস্কৃতির বাহক তিনি।সেই মানুষটিই  অসুস্থ হয়ে খুব কষ্টে দিনযাপণ করছেন।

আরও পড়ুন: নজরে এবার বার্নপুর এয়ারপোর্ট, বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করতে তৎপরতা নবান্নের

কোচবিহার দেবত্তোর ট্রাষ্টের আওতায় মদনমোহন মন্দিরের পাশে আনন্দময়ী ধর্মশালায় অস্থায়ী কাজ করতেন তিনি। তবে  দীর্ঘ পাঁচমাস ধরে অসুস্থতার জন্য  অনিয়মিত ভাবে মজুরি পাচ্ছেন । আলতাফ মিঞা জানান,  তিনি অসুস্থ। তাই অস্থায়ী চাকরিতে যেতে পারছেন না৷ অভাবে নিজের চিকিৎসাও করাতে পারছেন না।

কোচবিহারের মদনমোহন মন্দির ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। মহারাজা নৃপেন্দ্রনারায়ণের আমলে মন্দিরে রাসমেলায় রাসচক্র তৈরি হয়। রাজ আমলে রাসচক্র তৈরি করেছিলেন আলতাফের পরিবারের পানমামুদ মিঞা৷ এখন বংশপরম্পরায় রাসচক্র গড়েন আলতাফ মিঞা।

আরও পড়ুন: জিটিএ-র ময়দানে গুরুং-ও, শেষদিনে মনোনয়ন একাধিক গুরুং ঘনিষ্ঠ নেতার, অনীতকে চাপে ফেলতেই নয়া কৌশল? সরগরম পাহাড়

কোচবিহারের রাজ  আমলে মুসলিম সম্প্রদায়ের হাতে এই রাসচক্র তৈরি করে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দেওয়া হয়েছিল। সেই ঐতিহ্য বহন করে নিয়ে আসছেন আলতাফ মিঞা৷ তিনি পরিবারের দাদু ও বাবার কাছ থেকে রাসচক্র বানানোর কাজ শেখেন। প্রতিবছর লক্ষ্মীপূর্ণিমা থেকে রাস চক্র বানানোর কাজ শুরু করেন। রাস পূর্ণিমার দিনে সেই রাসচক্র মদনমোহন মন্দিরে নিয়ে আসা হয়। এই রাসচক্র ঘুরিয়ে রাস উৎসবের সূচনা হয়।

রাসচক্রের কারিগর আলতাফ এখন বৃদ্ধ। বয়সজনিত কারণে তিনি অসুস্থ। অসুস্থতা নিয়েই গত বছর রাস চক্র গড়েছেন তিনি। এবছর সামনেই রাসমেলা। রাসচক্রের কারিগর অসুস্থ হয়ে পড়ায় চিন্তায় পড়েছেন কোচবিহারের নাগরিকরা৷ কোচবিহারের স্থানীয় বাসিন্দারা ফেসবুকে অসুস্থতার খবর পোস্ট করে তাঁর পাশে থাকতে অনুরোধ করেছেন শহরের অন্যান্য বাসিন্দাদের। আজ আলতাফ মিঞার বাড়িতে গিয়ে আর্থিক সাহায্য করেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। তিনি জানান, আলতাফের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে দেখা করেছেন। তাঁর পাশে থাকবেন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Coochbehar

পরবর্তী খবর