Home /News /north-bengal /
Cooch Behar: বাংলাদেশ সীমান্ত গ্রামে ভ্রাম্যমান দুয়ারে সরকার 

Cooch Behar: বাংলাদেশ সীমান্ত গ্রামে ভ্রাম্যমান দুয়ারে সরকার 

কোচবিহারের মেখলিগঞ্জের বাংলাদেশ সীমান্ত গ্রামে নৌকো চেপে পৌঁছলেন সরকারি আধিকারিকরা 

  • Share this:

#কোচবিহার: সীমান্ত গ্রামে সরকারি সুবিধা দিতে ভ্রাম্যমান দুয়ারে সরকার কর্মসূচির উদ্যোগ নিয়েছে কোচবিহার জেলা প্রশাসন। প্রশাসনের আধিকারিকরা নিজেরাই পাড়ি দিচ্ছেন দুর্গম সে-সব গ্রামে। যেমন তিস্তা নদী দিয়ে ভারত থেকে প্রায় বিচ্ছিন্ন হওয়া সীমান্ত গ্রাম ফকেতর চক।  বাংলাদেশ ঘেরা কোচবিহারের গ্রামে পৌঁছলেন  প্রশাসনের আধিকারিকরা। জেলাশাসক পবন কাদিয়ান জানান, ''দুর্গম এলাকায় এভাবেই পরিসেবা দিচ্ছেন প্রশাসনের আধিকারিকরা৷''

সীমান্তের এই দুর্গম এলাকা যেন ভৌগলিক দিক থেকে ভারতের মূল ভূখণ্ড থেকে বিভক্ত, উন্নয়নের ধরা ছোঁয়ার বাইরে রয়ে গিয়েছে চিরকাল। কাঁটাতারের বেরাজাল নয়, সীমান্তের এই দুর্গম এলাকাকে ভারতের মূল ভূখন্ড থেকে ভাগ করেছে তিস্তা নদী। সেই নদীর কোলে প্রায় শতাধিক পরিবারের বসবাস। এপারে নদীর বাঁধে বিএসএফ-এর কড়া নিরাপত্তা। তাঁদের হিসেবের খাতায় নাম না লিখিয়ে উন্নয়ন পৌঁছতে পারে না এই চড়ে। অভিযোগ, এখনও সকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত তাঁরা।

দুয়ারে সরকারের শিবিরের মাধ্যমে রাজ্যের সমস্ত স্তরের মানুষরা সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করেছেন। কিন্তু উন্নয়নহীন এই গ্রামের তিন কিলোমিটার নদী পথ অতিক্রম করে পৌঁছয়নি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা। তাই ব্লক প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান দুয়ারে সরকারের শিবির আয়োজন করা হল এই গ্রামে। এপাড়ে কুচলিবাড়ি মাঝে তিস্তা নদীর ওপাড়ে ফকেতরচক গ্রাম। বাংলাদেশের নীলফামারী জেলার পাগলপাড়া ও কলোনি বাজার গ্রাম।  শিবিরে সরকারি বিভিন্ন প্রকল্পের সুযোগ-সুবিধা দিতে গ্রামে পৌঁছন মেখলিগঞ্জের বিডিও অরুন কুমার সামন্ত ও আধিকারিকরা। বিডিও অরুন কুমার সামন্ত জানান, সীমান্ত গ্রামের এই মানুষগুলি সরকারি পরিসেবা থেকে যাতে কোনওভাবে বঞ্চিত না হন, তাই ভ্রাম্যমান দুয়ারে সরকার কর্মসূচী নিয়ে তাঁরা সীমান্ত গ্রামে যাচ্ছেন। গ্রামবাসীরাও খুশি। তাঁরা জানান, সরকারি আধিকারিকরা নদী পেড়িয়ে গ্রামে এসে বুঝিয়ে দিয়েছেন, সরকারি বিভিন্ন প্রকল্পের সুবিধার কথা। আধিকারিকরাই ফর্ম পূরণ করে দিয়েছেন। প্রশাসনের আধিকারিকদের পাশে পেয়ে খুশি সীমান্তের গ্রামের মানুষগুলি।

Prabir Kundu

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Cooch behar

পরবর্তী খবর