২ দিনের সফরে কালিয়াগঞ্জে মমতা, সভাস্থল পরিদর্শনে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন

২ দিনের সফরে কালিয়াগঞ্জে মমতা, সভাস্থল পরিদর্শনে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন
চারদিনের উত্তরবঙ্গ শেষ করে যাবার পর আগামী ১০ ফেব্রুয়ারি আবার উত্তরবঙ্গ সফরে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চারদিনের উত্তরবঙ্গ শেষ করে যাবার পর আগামী ১০ ফেব্রুয়ারি আবার উত্তরবঙ্গ সফরে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কালিয়াগঞ্জ: চারদিনের উত্তরবঙ্গ শেষ করে যাবার পর আগামী ১০ ফেব্রুয়ারি আবার উত্তরবঙ্গ সফরে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দু'দিনের সফরে উত্তরবঙ্গে আসছেন।১০ ফেব্রুয়ারি কলকাতা থেকে হেলিকপ্টারে তিনি উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের চান্দৌল বাজার ময়দানে নামবেন। সেখানে বেলা এক'টায় কর্মীসভা করবেন। সভা শেষ করে হেলিকপ্টারে তিনি মালদহে চলে যাবেন। সেখানে রাত্রিযাপনের পর পরদিন অর্থাৎ ১১ ফেব্রুয়ারি মালদহে সভা করবেন। শুক্রবার সভাস্থল পরিদর্শন করেন জেলাশাসক অরবিন্দ কুমার, রায়গঞ্জ পুলিশ জেলার পুলিশ সুপার সুমিত কুমার-সহ প্রশাসনের কর্তারা।

গত বিধানসভা নির্বাচনে উত্তর দিনাজপুর জেলার নয়টি আসনের মধ্যে তৃনমূল কংগ্রেস চারটি কংগ্রেস তিনটি এবং দুটি আসন বামফ্রন্ট দখল করেছিল। নির্বাচনের কিছুদিন পর ইসলামপুর বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক কানাইয়ালাল আগরওয়াল দলত্যাগ করে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। এ ছাড়া কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যু হওয়ায় ওই আসনটিতে উপনির্বাচন হয়। প্রথমবার কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রটি তৃণমূল কংগ্রেস দখল করে। এ ছাড়াও ইসলামপুর বিধানসভা উপনির্বাচনে তৃণমূল কংগ্রেস জয়ী হয়েছিলেন। উত্তর দিনাজপুর জেলার ন'টি আসনের মধ্যে ছ'টি আসনই তৃণমূল কংগ্রেসের দখলে রয়েছে।

গত লোকসভা নির্বাচনে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে চারটিতে বিজেপি এগিয়ে ছিল। বাকি তিনটিতে তৃনমূল কংগ্রেস এগিয়ে ছিল। যে তিনটিতে তৃনমূল কংগ্রেস এগিয়ে ছিল সবকয়টি সংখ্যালঘু উদ্ধুষিত এলাকা। কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রটি রাজবংশী সম্প্রদায়ের বসবাস বেশী। লোকসভা নির্বাচনে রাজবংশী সম্প্রদায়ের মানুষ দুই হাত ভরে বিজেপি প্রার্থী দেবশ্রী চোধুরীকে ভোট দিয়েছিলেন। দেবশ্রী চৌধুরী এই কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে ৫০ হাজারও বেশী ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। মুখ্যমন্ত্রীর উন্নয়নের পাশে থাকতে লোকসভা নির্বাচনের পরই কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। কালিয়াগঞ্জ এলাকার মানুষ মমতা ব্যানার্জীর প্রতি আস্থা রেখে তৃণমূল কংগ্রেস প্রার্থী তপন দেব সিংহকে প্রথমবারের জন্য জয়ী করেছিলেন।


উত্তর দিনাজপুর জেলায় সংখ্যালঘু এবং রাজবংশী সম্প্রদায়ের বসবাস বেশী। এই দুই এলাকার ভোটাররা তৃণমূল কংগ্রেসের প্রতি আস্থা রেখেছে।  গত বিধানসভা নির্বাচনের জয়ী আসন ধরে রাখতে চাইছে তৃণমূল কংগ্রেস। তাই উত্তর ও দক্ষিন দিনাজপুর জেলার সংযোগস্থল কালিয়াগঞ্জের চান্দৌল এলাকায় মুখ্যমন্ত্রীর সভা করার পরিকল্পনা নিয়েছে জেলা নেতৃত্ব। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দুই জেলার সংযোগস্থলে এই সভা করার সিদ্ধান্ত নিয়েছে। ভোটের ঢাকে কাঠি পড়ার পরই দক্ষিন দিনাজপুর জেলার গঙ্গারামপুরে ষ্টেডিয়ামে বিশাল জনসভা করেছেন রাজ্য যুব কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচনে প্রচারে হয়ত এই জেলায় আর নাও আসতে পারেন। তাই উত্তর ও দক্ষিন দিনাজপুর জেলার সংযোগস্থল চান্দৌল গ্রামে যেখানে রাজবংশী সম্প্রদায়ের বসবাস বেশী সেখানে সভা করে রাজবংশীদের সমর্থন ধরে রাখতে মরিয়া চেষ্টা চালাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Uttam Paul

Published by:Shubhagata Dey
First published:

লেটেস্ট খবর