সোমবার উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সোমবার উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

উত্তরবঙ্গ উৎসবের সূচনা ৷ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

  • Share this:

#শিলিগুড়ি: সোমবার থেকে শুরু হচ্ছে নবম উত্তরবঙ্গ উৎসব। উত্তরের আট জেলায় একযোগে চলবে উৎসব। সোমবার বিকেল সাড়ে তিনটেয় শিলিগুড়ির মাটিগাড়ার আঠারোখাই মাঠে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ওই দিনই উত্তরের ৯জন বিশিষ্ট ব্যক্তিত্বকে বঙ্গরত্ন সম্মানে ভূষিত করবেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি একই মঞ্চ থেকে উত্তরের আট জেলার ১০জন করে দুঃস্থ মেধাবী পড়ুয়াদের হাতে স্কলারশিপ তুলে দেবেন মুখ্যমন্ত্রী।

এই প্রথম কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের বাইরে উৎসবের সূচনা হচ্ছে। ২০ জানুয়ারি উত্তরের সব অনুষ্ঠান মঞ্চে একই সময়ে উৎসবের সূচনা হবে বলে জানান রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। পাহাড়ের দার্জিলিং, মিরিক এবং কালিম্পংয়ে উৎসব হবে। সমতলের শিলিগুড়ির রবীন্দ্র ভানু মঞ্চ, বিশ্ব বাংলা হাটে অনুষ্ঠান হবে। পাশাপাশি জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, ইংরেজবাজার, কালিয়াগঞ্জ, বালুরঘাট, কোচবিহার এবং রায়গঞ্জে উৎসব হবে। প্রতিটি জেলায় ২দিন করে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।এর বাইরে ২৩ জানুয়ারি শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেখানে একযোগে ১৪ হাজারের বেশী প্রতিযোগী অংশ নেবে।

গতবারের রেকর্ড ছাপিয়ে যাওয়াই লক্ষ্য। এবারই প্রথম শারিরীক প্রতিবন্ধীরাও বসে আঁকো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। আগামী ২৬ জানুয়ারি উৎসবের অঙ্গ হিসেবে শিলিগুড়ি ম্যারাথন অনুষ্ঠিত হবে। যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিযোগীরা অংশ নিতে পারবে। আঠারোখাই মাঠে এখন চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি। উত্তরবঙ্গ উৎসবের সূচনা করার পর মুখ্যমন্ত্রী দার্জিলিংয়ের পথে রওনা হবেন।  আগামী ২২ জানুয়ারি পাহাড়ে সিএএ এবং এন আর সি বিরোধী পদযাত্রায় যোগ দেবেন মুখ্যমন্ত্রী।

Partha Sarkar

First published: January 19, 2020, 10:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर