corona virus btn
corona virus btn
Loading

হরিণের মৃত্যুতে জেল খাটতে হয়েছে সলমন খানকেও, এবার সেই রেশ এসে পড়ল শিলিগুড়িতেও

হরিণের মৃত্যুতে জেল খাটতে হয়েছে সলমন খানকেও, এবার সেই রেশ এসে পড়ল শিলিগুড়িতেও

হরিণের রহস্যমৃত্যু! ধুন্ধুমার শিলিগুড়িতে

  • Share this:

#শিলিগুড়ি: নকশালবাড়ির এশিয়ান হাইওয়ের ধারে গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে বার্কিং ডিয়ারের। কীভাবে ঘটল নজিরবিহীন এই ঘটনা? বেপরোয়া গাড়ির গতির জন্যই কী? এর খুন কাছে এলিফ্যান্ট করিডর থাকায় গাড়ি আস্তে চলার কথা। সেই নজরদারি না থাকাতেই কী বেঘোরে মারা গেল বার্কিং ডিয়ার?

শিলিগুড়ির নকশালবাড়িতে একত্রিশের সি জাতীয় সড়ক। নতুন নাম এশিয়ান হাইওয়ে। বুধবার এখানেই গাড়ির ধাক্কায় মৃত্যু হয় বার্কিং ডিয়ারের। কীভাবে ঘটল এই নজিরবিহীন ঘটনা?

গাড়ির ধাক্কায় হরিণের আহত হওয়ার খবরে ঘটনাস্থলে পৌঁছেছিলেন স্থানীয় পশুপ্রেমী সংগঠনের সদস্যরা। কেন সময়ে পৌঁছল না বন দফতর? বন্যপ্রাণের সুরক্ষায় রাস্তায় হোডিং লাগিয়েই দায়িত্ব শেষ? গাড়ি চলাচলে নজরদারির ব্যবস্থা থাকবে না? প্রশ্নের মুখে বন দফতর দায় এড়াতে পারলে বাঁচে

বার্কিং ডিয়ার হাইওয়েতে গাড়ির ধাক্কায় মারা যাচ্ছে, এতে অবাক বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, বার্কিং ডিয়ার সাধারণত জঙ্গলের বাইরে যায় না ৷ মাঝেমধ্যে জঙ্গল লাগোয়া চা-বাগানে চলে আসে ৷

বুধবার সকালে জাতীয় সড়কে কীভাবে চলে এল বার্কিং ডিয়ার? খাবারের খোঁজে নাকি চিতাবাঘের মত কোনও জন্তুর তাড়া খেয়ে? ১৯ অগাস্ট গাড়ির ধাক্কায় মারা যায় পূর্ণ বয়স্ক স্ত্রী চিতাবাঘ। সেই ঘটনা আলিপুরদুয়ারের দলগাঁও চা বাগানের কাছে। ২০১৮ -র ৩০ শে অক্টোবরও একই ঘটনা। সন্ধেয় রাস্তা পেরোতে গিয়ে গাড়ির ধাক্কা খায় একটি চিতাবাঘ। পরে মারা যায় সেটি। ঘটনা ঘটে বাগডোগরা ও হাতিঘিসার মাঝামাঝি এলাকায়।

তাই শুধু গাড়ি আস্তে চালানোর বোর্ড লাগিয়ে বসে থাকলে হবে না। গাড়ির গতি নিয়ন্ত্রণে নিয়মিত নজরদারি চালাতেই হবে। এব্যাপারে বিভিন্ন দফতরের সমন্বয়েও জোর দিচ্ছেন বণ্যপ্রাণ বিশেষজ্ঞরা।

First published: August 29, 2019, 8:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर