৩টি ঘুমপাড়ানি গুলির পরও উন্মত্ত বাইসন, বাইসনের তাণ্ডবে মৃত ১

৩টি ঘুমপাড়ানি গুলির পরও উন্মত্ত বাইসন, বাইসনের তাণ্ডবে মৃত ১
  • Share this:

#জলপাইগুড়ি: একটা নয়, দুটো নয়, বাইসনকে কাবু করতে পরপর ৫ টি ঘুমপাড়ানি গুলি। ছুটে আসতে হয় তিনটি ট্র্যাংকুলাইজার টিম ও ২ রেঞ্জের বনকর্মীদের। ধূপগুড়িতে বাইসনের তাণ্ডবে মৃত ১। হাসপাতালে চিকিৎসাধীন আরও ১০। ঠাণ্ডা আবহাওয়ার কারণেই ৫ টি ট্রাঙ্কুলাইসারের পরও বাইসনকে বাঁচানো গেছে বলে অনুমান বনকর্মীদের।

দলছুট এই বাইসনের তাণ্ডবে সকাল থেকে তটস্থ জলপাইগুড়ির ধূপগুড়ি। প্রথমে উৎসাহের চোটে বেশ কয়েকজন বাইসনের খুব কাছে পৌঁছে যায়। ১ নম্বর ওয়ার্ডের কলেজপাড়ায় বাইসনের হামলায় আহত হন ৩ জন। ফের ৮ নম্বর ওয়ার্ডের বাহালপাড়ায় তাণ্ডব চালায় বাইসনটি। সেখানেও আহত হন ৩ জন। বনকর্মীরা পৌঁছনোর মধ্যেই ১১ জন আক্রান্ত হন। হাসপাতালে নিয়ে গেলে একজনের মৃত্যুও হয়। কখনও জাতীয় সড়ক, কখনও বাড়ির উঠোন, রান্নাঘর কখনও আবার পানের বরজে ঢুকে পড়ে উন্মত্ত বাইসন।

বাইসনকে কাবু করতে পরপর দুটি ঘুমপাড়ানি গুলি করা হয়। কিন্তু তাতে কাজ হয়নি। ২ টি গুলি খেয়েও ২ স্থানীয়র উপর হামলা চালায় বাইসনটি। আরও একটি গুলি করা হলে বাইসন কিছুটা নিস্তেজ হয়ে পড়ে। কিন্তু ধরার চেষ্টা করতেই জাল ছিঁড়ে শুরু হয় ফের তাণ্ডব। জাতীয় সড়কের উপর দৌড়াদৌড়ি শুরু করে বাইসনটি। অবশেষে আরও ২ টি গুলি করে কাবু করা হয়।

সাধারণত ২ টি ঘুমপাড়ানি গুলিতেই বাইসন নিস্তেজ হয়ে পড়ে। তার বেশি গুলি করলে মৃত্যুর সম্ভাবনা থাকে। কিন্তু পরপর ৩টি ট্রাঙ্কুলাইজারের পরও জাল ছিঁড়ে তাণ্ডব চালানো একেবারেই নজিরবিহীন। এক্ষেত্রে পূর্ণবয়স্ক পুরুষ বাইসনটির স্বাস্খ্যও ভালো ছিল, তার উপর ঠান্ডা আবহাওয়া, এই দুয়ের কারণেই বিপদ এড়ান গেছে বলে অনুমান বন দফতরের। প্রাথমিক চিকিৎসার পর বাইসনটিকে খুট্টিমারি জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

First published: January 29, 2020, 7:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर