corona virus btn
corona virus btn
Loading

নিজের ২৩তম জন্মদিনে চা বাগানের শ্রমিক পরিবারের শিশুদের হাতে শিক্ষা সামগ্রী তুলে দিল শিলিগুড়ির সিমরান! 

নিজের ২৩তম জন্মদিনে চা বাগানের শ্রমিক পরিবারের শিশুদের হাতে শিক্ষা সামগ্রী তুলে দিল শিলিগুড়ির সিমরান! 
  • Share this:

#শিলিগুড়ি:আজ ওর ২৩তম জন্মদিন। করোনা আবহে আর পাঁচটা জন্মদিনের মতো বন্ধু, বান্ধবীদের নিয়ে ঘটা করে জন্মদিন পালন নয়। বেলুন উড়িয়ে কেক কেটে নয়। একটু অন্যভাবে পালন করলো শিলিগুড়ির মিলনপল্লির মেয়ে সিমরান দাস। চা বাগানের শিশুদের শিক্ষার অধিকার রয়েছে এই স্লোগানে শিলিগুড়িতে রাস্তায় নেমেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শিলিগুড়ি লাগোয়া বিভিন্ন চা বাগানে পৌঁছে যাচ্ছে শিলিগুড়ি ইউনিক ওয়েলফেয়ার সোসাইটির সদস্য, সদস্যারা। আজ ওদের স্লোগানে সাড়া দেয় সিমরান। নিজেই এগিয়ে আসে। চা বাগানের শ্রমিক পরিবারের খুদে পড়ুয়াদের হাতে তুলে দেয় শিক্ষা সামগ্রী। বই, খাতা,পেনসিল এবং একটি করে স্কুল ব্যাগ। অর্থের অভাবে যেন শিক্ষা থেকে দূরে সরে না আসে ওরা, সেই ভাবনা থেকেই স্বেচ্ছাসেবী সংগঠনের এই নয়া অভিযান।

আজ ওদের সঙ্গী ২৩ বছর বয়সী সিমরান। আজ শিলিগুড়ি থেকে কিছুটা দূরের তরাইয়ের একটি শ্রমিক মহল্লায় পৌঁছে যায় ওরা। ৪০ জন খুদে পড়ুয়ার হাতে তুলে দেয় শিক্ষা সামগ্রী। সঙ্গে টিফিন হিসেবে কেক, চকোলেট, ফ্রুটির একটি করে প্যাকেট। সিমরানের এই ভাবনা যথেষ্টই তারিফযোগ্য। বলছেন বিশিষ্টজনেরা। আরো অনেকেই যদি এগিয়ে আসে সিমরানের মতো, তাহলে চা বাগানের শ্রমিক পরিবারের ছেলে মেয়েরাও শিক্ষিত হয়ে উঠবে। ওদের ঘরেও পৌঁছে যাবে শিক্ষার আলো।

পাতা তোলার জীবন থেকে বেড়িয়ে এসে সমাজে অন্যভাবে প্রতিষ্ঠিত হতে পারবে। ওদের বাবা, মায়েদের পক্ষে তা পেরে ওঠা দুষ্কর। তাই কিছু স্বেচ্ছাসেবী সংগঠন এগিয়ে এসছে। এখন চাই শহরের কিছু সহৃদয় ব্যক্তির সহযোগিতা। তাহলেই লক্ষ্য সফল হবে। বলছিলেন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য রাকেশ দত্ত। সাধারনেরা পাশে দাঁড়ালে প্রতি সপ্তাহেই বাগানের শ্রমিক পরিবারের খুদে পড়ুয়াদের হাতে শিক্ষা সামগ্রী পৌঁছনো যাবে। আরো একটি সংগঠন চা বাগানে বিভিন্ন চাকরীর প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্যে দশ টাকার টিউশন চালু করেছে।

Partha Pratim Sarkar

Published by: Elina Datta
First published: September 9, 2020, 1:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर