corona virus btn
corona virus btn
Loading

ফের মা হচ্ছে শীলা! সাফারি পার্কে নতুন অতিথির খবরে খুশির ফোয়ারা

ফের মা হচ্ছে শীলা! সাফারি পার্কে নতুন অতিথির খবরে খুশির ফোয়ারা
খোশমেজাজে শিলা।

লকডাউনেই মা হতে চলেছে শিলা।

  • Share this:

#শিলিগুড়ি: ফের মা হতে চলেছে শীলা! লকডাউনে গর্ভবতী রয়েল বেঙ্গল  টাইগার।

করোনা মোকাবিলায় লকডাউনের আগে থেকেই ঝাঁপ বন্ধ শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের।  কোনো পর্যটকও নেই। একেবারে নিরিবিলি, নির্জন, শুনশান সাফারি পার্কের চারপাশ। একান্তেই কিছুটা কাটিয়েছে বন্য জন্তুরা। ছিল না পর্যটকদের ফ্ল্যাশ বালবের ঝলকানিও! এই লকডাউনই যেন বেভান আর শীলার কাছে হয়ে উঠেছিল মধু চন্দ্রিমার আসল সময়!

আজ শনিবারই শিলার গর্ভবতী হওয়ার খবরটা চাউর হয়ে যায়। তাতেই খুশির আবহ সাফারি পার্কের কর্তা থেকে কর্মীদের চোখে মুখে। এর আগেও মা হয়েছে শীলা। তখন তার জীবন সঙ্গী ছিল স্নেহাশিষ।

সালটা ২০১৮-র মে মাস। ওড়িশার নন্দনকানন থেকে শীলা আর স্নেহাশিষকে নিয়ে আসা হয় বেঙ্গল সাফারি পার্কে। তিন শাবকের জন্ম দেয় শীলা। তিনটের মধ্যে ১টি আবার সাদা ছোটো রয়েল বেঙ্গল টাইগার। যা আমাদের দেশে বিরলই! তিন শাবক ধীরে ধীরে বেড়ে উঠছিল। আচমকাই আহত হয়ে মৃত্যু হয় এক শাবকের। তার নাম মুখ্যমন্ত্রী রেখেছিলেন ইকা।

তবে রিকা আর কিকা এখন ২ বছর কয়েক মাসের। বেশ বড় হয়ে উঠছে। সাফারি পার্কের রয়েল বেঙ্গল টাইগারের এনক্লোজারে লাফিয়ে বেড়াচ্ছে। নিজেদের মধ্যে খুনসুটিও করছে। মাঝে মধ্যে পর্যটকদের জন্যে ছেড়েও দেওয়া হয় রিকা আর কিকাকে।

এখন পার্কের দরজা বন্ধ। তবে বন্য জন্তুদের দেখভালে কোনো ত্রুটি রাখেনি সাফারি কর্তৃপক্ষ। এরই ফাঁকে আসে সুখবরটি! ফের মা হতে চলেছে শীলা। অর্থাৎ নতুন অতিথি আসছে সাফারি পার্কে। সাফারি পার্কের ডিরেক্টর ধর্মদেও রাই জানান, শীলার শারিরীক অবস্থার প্রতি বাড়তি নজর দেওয়া হচ্ছে। এনক্লোজারেই বিশেষভাবে বন্দি রাখা হয়েছে। খাওয়া দাওয়াও ঠিক মতো দেওয়া হচ্ছে। পশু চিকিৎসকও কেয়ার নিচ্ছে। এমনিতেই দেশে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কমে আসছে। সেখানে শীলার গর্ভবতী হওয়ার খবর আশাব্যঞ্জক বলে মনে করছে বনকর্তারা।

Published by: Arka Deb
First published: August 1, 2020, 10:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर