Home /News /north-bengal /
Bangla News: প্রতিবন্ধকাতে অতিক্রম করে হুইলচেয়ার ম্যারাথন! নজির গড়লেন ঘাটালের অপূর্ব সহ আরও অনেকে

Bangla News: প্রতিবন্ধকাতে অতিক্রম করে হুইলচেয়ার ম্যারাথন! নজির গড়লেন ঘাটালের অপূর্ব সহ আরও অনেকে

প্রতিবন্ধকাতে অতিক্রম করে হুইলচেয়ার ম্যারাথন! নজির গড়লেন ঘাটালের অপূর্ব সহ আরও অনেকে

প্রতিবন্ধকাতে অতিক্রম করে হুইলচেয়ার ম্যারাথন! নজির গড়লেন ঘাটালের অপূর্ব সহ আরও অনেকে

Bangla News: উত্তরবঙ্গে প্রথমবার বিশেষ চাহিদা সম্পন্ন দের  হুইলচেয়ার ম্যারাথন প্রতিযোগিতা।

  • Share this:

    #জলপাইগুড়ি: উত্তরবঙ্গে প্রথমবার  হুইলচেয়ার ম্যারাথন প্রতিযোগিতা। বৃষ্টিভেজা সকাল রবিবার ছুটির দিনে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে চালসা গোলাই থেকে বাতাবাড়ি কিষাণ মান্ডি পর্যন্ত সাত কিলোমিটার দীর্ঘ রাস্তা ম্যারাথন প্রতিযোগিতায় ১৭ জন প্রতিযোগী অংশ নেন। এদিন সকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টির মধ্যেও প্রতিযোগীরা একে একে উপস্থিত হন। তবে বৃষ্টির কারণে নির্দিষ্ট সময়ে শুরু হয়নি ম্যারাথন। এদিকে ম্যারাথন শুরু হতেই তাদের হুইলচেয়ার নিয়ে ছুটে চলেন প্রতিযোগীরা।

    তাঁদের ছুটে চলা দেখে আরও একবার যেন প্রমাণ হলো প্রতিবন্ধকতা কোনও বাধা নয়। এদিনের এই প্রতিযোগিতায় রাজ্যের বিভিন্ন জেলা থেকে প্রতিযোগীরা এসেছিলেন। এদিনের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের অপূর্ব সামন্ত। দ্বিতীয় স্থান অধিকার করেন পশ্চিম মেদিনিপুর জেলার বেলদার মিঠুন গিরি এবং তৃতীয় স্থান অধিকার করেন উত্তর দিনাজপুর জেলার ময়না চেকপোস্টের ভবেশ সোরেন।

    এদিনের এই ম্যারাথন প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন পদ্মশ্রী করিমূল হক, সমাজসেবী শেখ জিয়াউর রহমান সহ অনেকে। অপূর্ব সামন্ত, প্রথম স্থান অধিকারী বলেন, "উত্তরবঙ্গে প্রথমবার হচ্ছে এই হুইলচেয়ার ম্যারাথন প্রতিযোগিতা। আমার খুব ভাল লাগছে এখানে অংশগ্রহণ করতে পেরে। অনেকেই ভাবেন যে হুইল চেয়ারের সাহায্য নিতে হচ্ছে বলে তার জীবন বেকার হয়ে গিয়েছে, কিন্তু তা নয়। হুইল চেয়ারে বসেও যে সুন্দর জীবন কাটানো যায় তা এই ম্যারাথন দৌড় প্রতিযোগিতার মধ্য দিয়েই প্রমাণিত হলো। আমি প্রথম হয়েছি আজকের প্রতিযোগিতায়। খুব ভাল লাগছে। প্রতিবন্ধী ভাই এবং বোনদের বলব, যে মনের ভাবনা বদলাতে হবে,তাহলে জীবন ও বদলে যাবে।"

    পদ্মশ্রী করিমুল হক জানান,  খুব ভাল উদ্যোগ নিয়েছেন "একমি কোপারেটিভ সোসাইটি " নামে স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা এবং সমাজসেবী জিয়াউর রহমান এর উদ্যোগে এই প্রথম উত্তরবঙ্গে হুইলচেয়ারে প্রতিবন্ধীদের ম্যারাথন দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে যা খুবই আনন্দের। আজকের এই ম্যারাথন দৌড় প্রতিযোগিতার মধ্য দিয়ে এই সংগঠনের পথচলা শুরু হলো। আমি আশা করব আসহায় মানুষের পাশে দাঁড়াবে এই সংগঠন।

    আরও পড়ুন- শুধু ধূমপান নয়, পুরুষদের মধ্যে ক্যানসারের ঝুঁকি বাড়ছে অন্য একটি কারণেও! সাবধান করছেন বিশেষজ্ঞরা

    সমাজ সেবী শেখ জিয়াউর রহমান বলেন, "সকলের উদ্যোগ ছাড়া এটা সম্ভব ছিল না। দীর্ঘদিন থেকেই চেষ্টা চালাচ্ছিলাম আমরা যে হুইলচেয়ারে দৌড় প্রতিযোগিতা আয়োজন করব, যা এই প্রথম উত্তরবঙ্গে। আমরাও খুবই আনন্দিত এবং এই প্রতিযোগিতার মধ্য দিয়ে যে সমস্ত প্রতিবন্ধী যুবক যুবতীরা রয়েছে যারা মানসিকভাবে হীনমন্যতায় ভোগে তারা কিছুটা হলেও উৎসাহ পাবে সাহস পাবে।"

    SEKH ROCKY CHWDHURY
    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: North Bengal

    পরবর্তী খবর