উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

শিলিগুড়ির সেনা ছাউনিতে কুয়ো থেকে উদ্ধার হস্তিশাবক! মা’কে কাছে না পেয়ে চালাল তাণ্ডব

শিলিগুড়ির সেনা ছাউনিতে কুয়ো থেকে উদ্ধার হস্তিশাবক! মা’কে কাছে না পেয়ে চালাল তাণ্ডব

হস্তি শাবকটির বয়স মেরে কেটে ৩ থেকে ৪ মাস! কিন্তু ছটফটানি দেখে তা বোঝা দায়!

  • Share this:

Partha Sarkar

#শিলিগুড়ি: পরিত্যক্ত কুয়ো থেকে উদ্ধার পূর্ণ বয়স্ক হাতি ও হস্তিশাবক। গতকাল গভীর রাতে হাতিটি বৈকুণ্ঠপুর জঙ্গল থেকে চলে আসে লোকালয়ে। শিলিগুড়ির কাছে শালুগাড়ার সেনা ছাউনিতে সেনা বাহিনীর হেলিপ্যাডের কাছে কুয়োয় পড়ে যায়! রাতভর হাতির আর্তনাদ শুনেছেন সেনা জওয়ানেরা। সকালে খবর দেওয়া হয় বৈকুণ্ঠপুর বন বিভাগে। ছুটে যান বৈকুণ্ঠপুরের ডি এফ ও উমারাণী সহ অন্য কর্মীরা। খবর যায় সুকনা ওয়াইল্ড লাইফ স্কোয়াডের কাছে। ঘটনাস্থলে পৌঁছন স্কোয়াডের কর্মীরা। দড়ি দিয়ে বেঁধে ওঠানো হয় হস্তিশাবকটিকে!

মা হাতিটি উঠেই চলে যায় লাগোয়া জঙ্গলে। কুয়ো থেকে উঠতেই ছটফট করতে থাকে শাবকটি। কিছুতেই বাগে আনা যাচ্ছিল না তাকে। কালঘাম ছুটে যায় ওয়াইল্ড লাইফ স্কোয়াডের কর্মীদের৷ শাবকটিকে শান্ত করতে হিমসিম খেতে হয়! হস্তি শাবকটির বয়স মেরে কেটে ৩ থেকে ৪ মাস! কিন্তু ছটফটানি দেখে তা বোঝা দায়! কখনও বোতলে করে জল খাওয়ানোর চেষ্টা চালান বনকর্মীরা। কখনও আবার মাথায় জল ঢেলে শান্ত করার চেষ্টা! তারপরেও শাবকটিকে শান্ত করা যায়নি। মা যে নেই ওর সঙ্গে, তা বুঝে গিয়েছিল শাবকটি। তাই তার এমন এই দাপট!

অবশেষে দড়ি দিয়ে বেঁধে ফেলা হয় চার পা। তারপর নেটে বন্দী করা হয়। কোনওক্রমে ওঠানো হয় বন দফতরের গাড়িতে। চিকিৎসার জন্যে গাড়িতে চাপিয়ে নিয়ে যাওয়া হয় ডুয়ার্সের গরুমারা ন্যাশনাল পার্কে। সুকনা বন দফতরের সহকারী ডিএফও জয়ন্ত মণ্ডল জানান, গরুমারা ন্যাশনাল পার্কে হস্তি শাবকের চিকিৎসা করানো হবে। সুস্থতার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। কুয়োয় পড়ে গিয়ে কোথাও চোট আঘাত পেয়েছে কিনা তা আগে খতিয়ে দেখবে পশু চিকিৎসকেরা। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগেও একাধিকবার শালুগাড়ার এই সেনা ছাউনিতে কুয়োয় হাতি পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। তরাইয়ের বিভিন্ন চা বাগানেও হস্তি শাবক, লেপার্ড পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে একাধিকবার।

Published by: Simli Raha
First published: June 22, 2020, 6:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर