Chinese Intruder Arrest: খোলা গেল চিনা নাগরিক হানের ল্যাপটপ! 'গুপ্তচর'কে নিয়ে যাওয়া হবে উত্তরপ্রদেশ

কী মিলবে ল্যাপটপে?

Chinese Intruder Arrest: দশ দিনের এসটিএফ হেফাজত শেষে শুক্রবার মালদহ আদালতে হাজির করা হয় মিলিক সুলতানপুর সীমান্ত থেকে ধৃত হানকে। এদিন চীনা নাগরিক হান জুনওয়ে-র ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে মালদহ আদালত।

  • Share this:

#মালদহ: মালদহে ধৃত চীনা নাগরিক হান জুনওয়ের  আইফোন এবং ল্যাপটপ অবশেষে খুলতে পারল এসটিএফ। দীর্ঘ চেষ্টার মিলল সাফল্য।  তদন্তে আর কোনরকম সহযোগিতা করছে না হান জুনওয়ে। দোভাষী দিয়ে জিজ্ঞাসাবাদ করেও মুখ খোলানো যায়নি হানের। হানের ল্যাপটপ এবং আইফোন ফরেনসিক তদন্তের জন্য পাঠানো হবে এবার। হায়দরাবাদে সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে হানের থেকে উদ্ধার হওয়া ল্যাপটপ এবং আইফোন। তবে, তার আগেই যেহেতু ল্যাপটপ খোলা গিয়েছে, তা ইতিমধ্যেই খতিয়ে দেখতে শুরু করেছে এসটিএফ।

দশ দিনের এসটিএফ হেফাজত শেষে শুক্রবার মালদহ আদালতে হাজির করা হয় মিলিক সুলতানপুর সীমান্ত থেকে ধৃত হানকে। এদিন  চীনা নাগরিক হান জুনওয়ে-র  ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে মালদহ আদালত। তাঁর হয়ে এদিন মালদহ আদালতে জামিনের আবেদন করেন হানের আইনজীবীরা। কিন্তু  আদালতে জামিনের আর্জি খারিজ হয়ে যায়। জামিনের আবেদনের বিরোধিতা করেন সরকারি আইনজীবী।  আগামী ৯ জুলাই ফের আদালতে পেশ করা হবে হান জুনওয়েকে। যদিও এদিন আদালত চত্বরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে হানের আইনজীবী জ্ঞানেন্দ্র দেওয়ানের দাবি, ১০ দিন এসটিএফ হেফাজতে থাকলেও হানের বিরুদ্ধে বেআইনি অনুপ্রবেশ ছাড়া অন্য কোন অভিযোগ এখনও আনা হয়নি। এদিন জামিন না মঞ্জুর হয়েছে। তাই মামলার পরবর্তী দিনে ফের জামিনের আর্জি জানানো হবে।

এদিকে উত্তরপ্রদেশে থাকা পৃথক মামলাতে হানকে এবার নিয়ে যাওয়া হবে লখনউ। উত্তরপ্রদেশ এটিএস ইতিমধ্যেই লখনউ সিজেএম আদালত থেকে হানের নামে প্রোডাকশন ওয়ারেন্ট পেয়েছে। আগামীকালই হানকে নিয়ে যেতে মালদহে আসতে পারে উত্তরপ্রদেশের অ্যান্টি টেররিজম  স্কোয়াডের একটি দল। উত্তরপ্রদেশের হানের বিরুদ্ধে আর্থিক প্রতারণার মামলা বিচারাধীন। এখনো পর্যন্ত শুধুমাত্র বেআইনি অনুপ্রবেশের অভিযোগ রয়েছে হানের বিরুদ্ধে। এই যুক্তিতেই এদিন আদালত কক্ষে হানের ল্যাপটপ এবং আইফোন ফেরত পাওয়ার পক্ষেও সওয়াল করেন তাঁর  আইনজীবীরা। কিন্তু এদিন বিকেলেই হানের ল্যাপটপ খুলতে পারার খবর জানা যায়। অন্যদিকে, একে বিদেশি নাগরিক, পাশাপাশি তদন্ত প্রাথমিক ধাপে রয়েছে, তাই ল্যাপটপ, আইফোন ফেরত সঠিক নয় বলে আদালতে পাল্টা  সওয়াল করেন সরকারি আইনজীবী।  মালদা আদালতে জামিনের আবেদনের পাশাপাশি ল্যাপটপ এবং আইফোন ফেরত পাওয়ার আবেদন  দুটিই  নামঞ্জুর হয়েছে বলে জানিয়েছেন মালদহের সরকারি আইনজীবী দেবজ্যোতি পাল।

Published by:Suman Biswas
First published: