৫০ ফুট উঁচু সোলার তৈরি সরস্বতীর পুজো, উদ্যোক্তাদের চমক মালদহে

৫০ ফুট উঁচু সোলার তৈরি সরস্বতীর পুজো, উদ্যোক্তাদের চমক মালদহে
মালদহের দেবীমূর্তি।

শুধু মালদহ বা উত্তরবঙ্গ নয়, গোটা রাজ্যে এত বড় সরস্বতী প্রতিমা নজিরবিহীন বলে দাবি উদ্যোক্তাদের।

  • Share this:

মালদহ: সরস্বতী পুজোয় ৫০ ফুট উঁচু সোলার সরস্বতী প্রতিমা করে চমক দিল মালদহের পুজো উদ্যোক্তারা। মালদহের ইংরেজবাজার এর ফুলবাড়িয়া পঞ্চায়েতের ব্রাহ্মণপাড়ায় সুবিশাল এই সরস্বতী পুজো হচ্ছে। সুকেশী ক্লাব অ্যান্ড লাইব্রেরি এই পূজার উদ্যোক্তা। শুধু মালদহ বা উত্তরবঙ্গ নয়, গোটা রাজ্যে এত বড় সরস্বতী প্রতিমা নজিরবিহীন বলে দাবি উদ্যোক্তাদের।

করোনার কারণে খোলা আকাশের নিচে প্রতিমা রেখে পুজোর ব্যবস্থা হয়েছে। এবার এখানকার সরস্বতী পুজোর ৫৪ তম বছর। এর আগেও ৪০ ফুটের সরস্বতী প্রতিমা গড়ে চমক দিয়েছিলেন এই পুজোর উদ্যোক্তারা। এবার তার চেয়েও বড় মাপের সরস্বতী প্রতিমা তৈরি করা হয়েছে। শোলা দিয়ে অভিনব এই প্রতিমা গড়েছেন মালদহের নেতাজি পার্ক এর শিল্পী সুনীল দাস।

সোমবার রাতে এই পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উদ্বোধন করেন জেলা পরিষদ সদস্য অর্চনা মন্ডল। উপস্থিত ছিলেন অন্যান্য বিশিষ্টরা। এবার এখানকার পুজো বাজেট প্রায় দুই লক্ষ টাকা। পূজাকে কেন্দ্র করে এলাকায় মেলা বসেছে। সরস্বতী পূজার আগে থেকেই এই প্রতিমা দেখতে ভিড় করছেন বহু মানুষ।প্রায় ১৫ দিন ধরে শোলা কেটে এই প্রতিমা তৈরি করা হয়েছে। শুধু আকারে "বড়" তাই নয়, প্রতিমার নিখুঁত কারুকার্য নজর কাড়ছে দর্শকদের। খোলা মাঠে পুজো হওয়ায় দূর থেকেই প্রতিমা দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা। আগামী এক সপ্তাহ পুজোমণ্ডপে শোভা পাবে এই দর্শনীয় প্রতিমা।


সরস্বতী পূজা উপলক্ষে প্রতিদিনই থাকছে নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন।সুকেশী ক্লাব এন্ড লাইব্রেরীর সভাপতি রাজীব ঝাঁ জানিয়েছেন, দর্শনার্থীদের মনোরঞ্জনের কথা মাথায় রেখেই ৫০ ফুটের সরস্বতী প্রতিমা তৈরি করা হয়েছে। প্রথম থেকেই দর্শকদের কাছ থেকে ভালো সাড়া মিলেছে। আগামী কয়েকদিন দূর-দূরান্ত থেকে বহু দর্শক প্রতিমা দেখতে আসবেন। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে সুষ্ঠুভাবে প্রতিমা দর্শন এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে-।

-সেবক দেবশর্মা

Published by:Arka Deb
First published:

লেটেস্ট খবর