গুরুংয়ের বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা কিন্তু কোথায় তিনি?

গুরুংয়ের বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা কিন্তু কোথায় তিনি?

Elina Datta | News18 Bangla
Updated:Sep 07, 2017 11:58 AM IST
গুরুংয়ের বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা কিন্তু কোথায় তিনি?
Bimal Gurung
Elina Datta | News18 Bangla
Updated:Sep 07, 2017 11:58 AM IST

#দার্জিলিং: চাপ আরও বাড়ল। বিমল গুরুং-সহ ৮ জন মোর্চা নেতার নামে জারি হল গ্রেফতারি পরোয়ানা। ইতিমধ্যেই গুরুঙের বিরুদ্ধে জারি হয়েছে লুক আউট নোটিশ। যে কোনও মুহুর্তে গ্রেফতার হতে পারেন। এই সম্ভাবনা বাড়তেই চাপ রাতারাতি অবস্থান পালটে ফেললেন গুরুং। অডিও বার্তায় বিনয় তামাং, অনীত থাপাকে দলে ফেরার প্রস্তাব দিলেন। তাই প্রশ্ন, পাহাড়বাসী পাশে নেই বুঝেই কি সমঝোতার রাস্তায় হাঁটছে বিমল গুরুং?

হুমকি, শক্তি দেখানোর রাস্তা থেকে সরে এসে কি সমঝোতার রাস্তায় হাঁটতে চাইছেন বিমল গুরুং? বুধবার তার একটি অডিও টেপ সেই সম্ভাবনাই উসকে দিল। বিনয় তামাং, অনীত থাপাকে দলে ফেরার প্রস্তাব দিলেন গুরুং।

পাহাড়ের মানুষ গোর্খাল্যান্ডের জন্য লড়ছেন। দলে মতবিরোধ হতেই পারে। বিনয় তামাং, অনীত থাপা দলে ফিরে আসুক। দলে ওদের প্রয়োজন রয়েছে।

-- বিমল গুরুং, মোর্চা নেতা

অথচ কয়েকদিন আগেই গোপন ডেরায় বসে দলেরই দুই নেতার বিরুদ্ধে হুমকি দিয়েছিলেন বিমল গুরুং। ৩১ অগাস্ট অডিও টেপে বিমলের হুমকির পরেই বিনয় ও অনীতকে মোর্চা থেকে বহিস্কার করা হয়। সেদিন বলেছিলেন,

Loading...

মোর্চার সঙ্গে প্রতারণা করছেন বিনয় তামাং, অনীত থাপা। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আলোচনায় বসে তাঁরা ভুল করেছেন। তাদের দল থেকে বহিস্কার করা হবে।

-- বিমল গুরুং, ৩১ অগাস্ট

গত কয়েকদিনে বিমলের ওপর চাপ ক্রমশ বেড়েছে। তাকে ধরতে সিকি়মের রিসর্টেও হানা দেয় পুলিশ। অল্পের জন্য পালিয়ে বাঁচেন বিমল। বুধবার বিমল সহ আট মোর্চা নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে সিআইডি।

- দার্জিলিং সদর থানায় মামলার ভিত্তিতে গ্রেফতারি পরোয়ানা

- ৯ জুন, ২০১৭ তারিখে মামলা দায়ের

- কেস নম্বর ১১৫/১৭

- মামলা দায়ের হয়েছে বিমল গুরুং, আশা গুরুং, প্রকাশ গুরুঙের বিরুদ্ধে

- মামলায় অভিযুক্ত রোশন গিরি, অমৃত ইয়নজন, অশোক ছেত্রী, ডি কে প্রধান, তিলক রোকা

কোণঠাসা বিমল এখনও প্রকাশ্যে আসছেন না। পাহাড়বাসীর সমর্থন এখন বিনয় তামাঙের দিকে। বিমলের প্রস্তাবে তাই পালটা কৌশল বিনয়ের।

বুধবার বিনয় তামাঙের ডাকা মিছিলে পাহাড়বাসীর ভিড় উপচে পড়েছে। গত কয়েকদিনে বারেবারেই প্রমাণ মিলেছে, পাহাড়বাসীর সমর্থন এখন বিনয় তামাঙের দিকে। এই অবস্থায় গুরুঙের কৌশল বুঝে সাবধানে পরবর্তী পদক্ষেপ করতে চাইছেন বিনয় তামাংরা।

First published: 11:51:51 AM Sep 07, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर