সূর্য নিয়ে গবেষণা, নাসায় ডাক পেলেন আলিপুরদুয়ারের শৌভিক

সূর্য নিয়ে গবেষণা, নাসায় ডাক পেলেন আলিপুরদুয়ারের শৌভিক

নাসার ডাকে সূর্য নিয়ে গবেষণা করে এলেন আলিপুরদুয়ারের শৌভিক বসু।

  • Share this:

#আলিপুরদুয়ার: নাসার ডাকে সূর্য নিয়ে গবেষণা করে এলেন আলিপুরদুয়ারের শৌভিক বসু। এবছর ফ্রন্টিয়ার ডেভেলপমেন্ট ল্যাপে গবেষণার সুযোগ পাওয়া চারজনের মধ্যে একমাত্র ভারতীয় হিসাবে জায়গা করে নিয়েছেন শৌভিক।

বর্ধমান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে উৎসবের আবহ। তাঁদের ছাত্র নাসা ফেরত। নাসার ফ্রন্টিয়ার ডেভেলপমেন্ট ল্যাপে সূর্য নিয়ে গবেষণা করে এলেন আলিপুরদুয়ারের শৌভিক বসু। সূর্য নিয়ে স্নাতকোত্তর পড়াশোনা শৌভিকের। সেই থেকেই সূর্য নিয়ে গবেষণার শুরু। প্রতিবছরই মহাকাশ গবেষণার নানা বিষয়ে সমাধান চেয়ে বিজ্ঞাপন দেয় নাসার ফ্রন্টিয়ার ডেভেলপমেন্ট ল্যাপ। সেই বিজ্ঞাপন দেখেই আবেদন করেন শৌভিক।

কী বিষয়ে গবেষণা করলেন শৌভিক

---------------------------------- নানা উপগ্রহের মাধ্যমে সূর্যের ছবি তোলা হয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই ছবি আবছা হতে থাকে। ফের রকেট পাঠিয়ে বহু অর্থ খরচ করে মেরামতি করতে হয়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কীভাবে মহাকাশে রকেট না পাঠিয়েই মেরামতি সম্ভব, সেনিয়েই গবেষণা করেন শৌভিকরা।

এবছর নাসার ফ্রন্টিয়ার ডেভেলপমেন্ট ল্যাপে ডাক পেয়েছিলেন মাত্র চারজন। তার মধ্যে একমাত্র ভারতীয় শৌভিক বসু। এখানেই থামতে চান না শৌভিক। বিশাল সূর্যের এখনও অনেক রহস্য আমাদের অজানা। সেই অজানার খোঁজেই কাজ করে যেতে চান তিনি।

First published: August 20, 2019, 9:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर