corona virus btn
corona virus btn
Loading

লোকালয়ে ফের হাতির মৃতদেহ উদ্ধার, ৭ দিনের ব্যবধানে দু'টি অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য

লোকালয়ে ফের হাতির মৃতদেহ উদ্ধার, ৭ দিনের ব্যবধানে দু'টি অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য
মৃত হাতি

এক সপ্তাহের মধ্যে পরপর দুটি হাতির অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের জঙ্গলে ।

  • Share this:

#আলিপুরদুয়ার: বক্সা ব্যাঘ্র প্রকল্পের মারাখাতার জঙ্গল লাগোয়া লোকালয়ে ফের  হাতির মৃতদেহ উদ্ধার । মঙ্গলবার পাটখেত এবং সুপারি বাগানের মাঝে পূর্ণবয়স্ক মাকনা হাতিটির মৃতদেহ উদ্ধার হয় । স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার রাতে হাতিটি মারাখাতার জঙ্গল লাগোয়া পশ্চিম চ্যাংমারিতে স্থানীয় বাসিন্দার সুপারি বাগানে ঢোকে । সেখানে কয়েকবার চিৎকারও করে। মঙ্গলবার সকালে চাষের কাজে গিয়ে হাতিটিকে পড়ে থাকতে দেখে বনকর্মীদের খবর দেওয়া হয় । স্থানীয়দের অনুমান , বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বা খাদ্যে বিষক্রিয়ায় মারা গিয়েছে হাতিটি । তার দাঁত কাটা ছিল ।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এটি একটি মাকনা হাতি । বয়স আনুমানিক ৪০ বছর । এ প্রসঙ্গে দক্ষিণ রায়ডাক রেঞ্জ আধিকারিক শুভায়ু সাহা বলেন, ‘প্রাথমিক ভাবে হাতিটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। কিন্তু ময়না তদন্তের আগে মৃত্যুর সঠিক কারণ বলা সম্ভব নয় ।’

প্রসঙ্গত, এক সপ্তাহের মধ্যে পরপর দুটি হাতির অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের জঙ্গলে । হাতিপোতা রেঞ্জের নূরপুর এলাকায় একটি হাতি মৃত্যুর দিন সাতেকের ব্যবধানে ফের এই হাতির মৃত্যুর ঘটনা । বন দফতর সূত্রে প্রাথমিকভাবে হাতিটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে দাবি করা হলেও, এইনিয়ে বিস্তর প্রশ্ন উঠতে শুরু করেছে । পরিবেশপ্রেমী একাধিক সংগঠনের অভিযোগ, বন দফতর  হাতি মৃত্যুর ময়না তদন্তের রিপোর্ট প্রকাশ করে না । এদিন হাতিটির মৃত্যু খাদ্যে বিষক্রিয়া থেকেও হতে পারে বলে অনুমান পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যদের ।

এই বিষয়ে আলিপুরদুয়ার নেচার ক্লাবের কর্মকর্তা অমল দত্ত জানান, মারাখাতার জঙ্গলে গাছপালা নেই বললেই চলে। বন প্রশাসনের উদাসীনতায় বনভূমিতে চাষাবাদ হচ্ছে । নানা ধরনের কীটনাশক স্প্রে করা হচ্ছে । যে কারণে বন্য জীবজন্তুর জীবন বিপন্ন হচ্ছে। এ ক্ষেত্রেও তেমনই কোনও কারণে মৃত্যু হতে পারে । আবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর বিষয়টিও উড়িয়ে দেওয়া যাছে না। কারণ, যেভাবে হাতিটি পড়েছিল ট্যাঁট্যাঁ তা স্বাভাবিক মৃত্যু হতে পারে না ।

তথ্য ও ছবি : রনি চৌধুরী ।

Published by: Shubhagata Dey
First published: June 17, 2020, 12:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर