দীর্ঘদিনের দাবি পূরণ, ফের চালু হচ্ছে গৌড় এক্সপ্রেস, স্বস্তিতে মালদহবাসী

দীর্ঘদিনের দাবি পূরণ, ফের চালু হচ্ছে গৌড় এক্সপ্রেস, স্বস্তিতে মালদহবাসী

গৌড় এক্সপ্রেস যাতে দ্রুত চালু করা যায় সেই দাবিতে সরব হন মালদহের সাংসদ বিধায়করা। শেষ পর্যন্ত দ্রুত এই গুরুত্বপূর্ণ ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেল বোর্ড। শুরু হয়েছে টিকিট বুকিং।

গৌড় এক্সপ্রেস যাতে দ্রুত চালু করা যায় সেই দাবিতে সরব হন মালদহের সাংসদ বিধায়করা। শেষ পর্যন্ত দ্রুত এই গুরুত্বপূর্ণ ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেল বোর্ড। শুরু হয়েছে টিকিট বুকিং।

  • Share this:

Sebak DebSarma

#মালদহ: অবশেষে চালু হচ্ছে গৌড় এক্সপ্রেস ট্রেন। আগামী ১৭ ডিসেম্বর থেকে শিয়ালদহ-মালদহ এবং ১৮ ডিসেম্বর থেকে মালদহ-শিয়ালদহ পর্যন্ত চলবে ট্রেনটি। বিজ্ঞপ্তি জারি করে গৌড় এক্সপ্রেস চলাচলের বিষয়টি জানাল রেল কর্তৃপক্ষ। দীর্ঘ আট মাসেরও বেশি সময় পরে গৌড় এক্সপ্রেস চালু হওয়ার খবরে স্বস্তিতে মালদহবাসী। গত মার্চ মাসে দেশজুড়ে লকডাউন শুরু হতেই বন্ধ হয়ে যায় ট্রেন পরিষেবা। দেশজুড়ে বিভিন্ন ট্রেন পরিষেবার সঙ্গেই বন্ধ হয় গৌড় এক্সপ্রেস। কিন্তু, এরপর আনলক পর্বে একাধিক ট্রেন চালু হলেও বন্ধই ছিল গৌড় এক্সপ্রেস। যার জেরে সমস্যায় পড়তে হচ্ছিল মালদহের যাত্রীদের।

কলকাতায় যোগাযোগের জন্য  উত্তরবঙ্গ থেকে আসা অন্যান্য ট্রেনই ভরসা ছিল মালদহের যাত্রীদের। তাই দীর্ঘদিন ধরেই গৌড় এক্সপ্রেস ট্রেন চালানোর দাবিতে সরব হয়েছিলেন মালদহবাসী। বিভিন্ন মহল থেকে রেল কর্তৃপক্ষের কাছে গৌড় এক্সপ্রেস চালানোর দাবি জানিয়ে চিঠিও দেওয়া হয়। অবিলম্বে ট্রেন চালু না হলে আন্দোলনে নামার হুমকি দেয় মালদহ মার্চেন্ট চেম্বার অফ কমার্স। জেলার যাত্রীদের দাবি মতো সেই চিঠি একাধিকবার উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠান মালদহ ডিভিশনের রেল কর্তারা। এরপরেও এতদিন চালু হয়নি গৌড় এক্সপ্রেস।

উল্টে এই ট্রেনে নিয়ে মালদহ আর বালুরঘাটের মধ্যে টানাপড়েন শুরু হয়। রেল কর্তৃপক্ষ প্রথমে মালদহ থেকে গৌড় এক্সপ্রেস চালানোর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিলেও  বালুরঘাট থেকে গৌড় লিংক এক্সপ্রেস এর কী হবে? এই প্রশ্ন তুলে সরব হন বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার। এই টানা-পোড়েনে প্রথমে উদ্যোগ নিলেও পরে  গৌড় এক্সপ্রেস ট্রেন চালুর পরিকল্পনা থমকে যায়। পরে মালদহেও শুরু হয় প্রতিক্রিয়া।গৌড় এক্সপ্রেস যাতে দ্রুত চালু করা যায় সেই দাবিতে সরব হন মালদহের সাংসদ বিধায়করা। শেষ পর্যন্ত দ্রুত এই গুরুত্বপূর্ণ ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেল বোর্ড।  শুরু হয়েছে টিকিট বুকিং।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত ট্রেনটি স্পেশ্যাল হিসেবে চালানো হচ্ছে। মালদহ ডিভিশনের ডিআরএম যতীন্দ্র কুমার বলেন, “গৌড় এক্সপ্রেস ট্রেন চালানোর নির্দেশিকা মিলেছে। নির্ধারিত দিন থেকেই ট্রেনটি চলবে।” মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের সম্পাদক জয়ন্ত কুন্ডু বলেন, আমরা চরম আন্দোলনের কথা ভাবছিলাম। এরইমধ্যে রেল কর্তৃপক্ষ ট্রেন চালুর কথা ঘোষণা করায় আমরা খুশি। গৌড় এক্সপ্রেস আবার চালু হলে ব্যবসায়ীদের বিশেষভাবে সুবিধা হবে।

Published by:Simli Raha
First published: