৪ বছর পর আমের "বাম্পার" ফলন মালদহে, এত আম বিক্রি হবে কোথায়! ঘনাচ্ছে আশঙ্কা

কার্যত লকডাউন পরিস্থিতি চলায় আগামী ৩০ মে পর্যন্ত বাগান থেকে আম ভেঙে ভিনরাজ্য বা দূরের জেলায় পাঠানোর উপায় নেই। আম চাষী ও উৎপাদকদের ভয় আরও বাড়িয়েছে ইয়াসের ভ্রুকুটি।

কার্যত লকডাউন পরিস্থিতি চলায় আগামী ৩০ মে পর্যন্ত বাগান থেকে আম ভেঙে ভিনরাজ্য বা দূরের জেলায় পাঠানোর উপায় নেই। আম চাষী ও উৎপাদকদের ভয় আরও বাড়িয়েছে ইয়াসের ভ্রুকুটি।

  • Share this:

Sebak DebSarma

#মালদহ: বাগান জুড়ে গাছে গাছে শুধুই আম। কিন্তু এত আম বিক্রি হবে কোথায়? একদিকে করোনার দাপট, অন্যদিকে কার্যত লকডাউন পরিস্থিতিতে বন্ধ পরিবহন। এর সঙ্গে আতঙ্ক আরও বাড়িয়ে যুক্ত হয়েছে "ইয়াসের" ভ্রুকুটি। সব মিলিয়ে মালদহের বিপুল পরিমান আম বাজারজাত করা নিয়ে বাড়ছে দুশ্চিন্তা।

প্রায় চার বছর পর এবার আমের "বাম্পার" ফলন মালদহে। আমের চাষ বরাবরই আবহাওয়া নির্ভর। এ বার আবহাওয়া অনুকূল হওয়ায় মালদহে আমের ফলন বেশ ভাল। জেলায় এ বছর মালদহে আমের চাষ হয়েছে ৩১ হাজার হেক্টর জমিতে। জেলা উদ্যানপালন দফতরের হিসেবে, এ বার  মালদহে আমের ফলন হতে পারে প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিক টন। গতবছর ২০২০ সালে জেলায় আমের ফলন ছিল দুই লক্ষ ৪০ হাজার মেট্রিক টন। অর্থাৎ এ বছর মালদহে আমের ফলন গতবারের তুলনায় এক লক্ষ মেট্রিক টন বেশি। সাধারণভাবে মালদহে আম পাড়া ও বাজারজাত করার কাজ শুরু হয় মে মাসের শেষ সপ্তাহে। কিন্তু, এ বার এখনও গাছ থেকে আম পাড়ার কাজ সে ভাবে শুরই করা যায়নি।

মালদহে যে সব প্রজাতির আম হয় তারমধ্যে গোপালভোগ আম মরশুমে সবচেয়ে প্রথমে বাজারে আসে। আপাতত কিছু বাগানে গোপালভোগ আম পাড়ার কাজ চললেও বেশিরভাগ আমচাষি এখনও বাজার না পাওয়ার আশঙ্কায় আম ভাঙার কাজ শুরু করেননি। কার্যত লকডাউন পরিস্থিতি চলায় আগামী ৩০ মে পর্যন্ত বাগান থেকে আম ভেঙে ভিনরাজ্য বা দূরের জেলায় পাঠানোর উপায় নেই। আম চাষী ও উৎপাদকদের ভয় আরও বাড়িয়েছে ইয়াসের ভ্রুকুটি।

এখন প্রায় সব বাগানে গাছে ভর্তি আম রয়েছে।  এই অবস্থায় ঝড়-বৃষ্টির ক্ষতিকর প্রভাব পড়লে প্রচুর আম ঝরে পড়ার আশঙ্কা রয়েছে। মালদহের আমের একসময় বড়বাজার ছিল প্রতিবেশী বাংলাদেশ। কিন্তু, বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশে আমদানি শুল্ক অতিমাত্রায় বৃদ্ধি হওয়ায় সে দেশে আম রপ্তানি কার্যত বন্ধ। বর্তমানে মালদহের আমের বড় অংশ যায় প্রতিবেশী রাজ্য অসম, ত্রিপুরা ও বিহারে। কিন্ত, বিভিন্ন রাজ্যে লকডাউন এর সমস্যা থাকায় এ বার আম পাঠানো নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। ফলে মালদহে এবার ফলন ভাল হলেও সেই অনুযায়ী দাম পাওয়া নিশ্চিত নয়।

Published by:Simli Raha
First published: