Home /News /north-bengal /
Acid Fly || নতুন আতঙ্ক অ্যাসিড ফ্লাই! আফ্রিকার পতঙ্গের হানা এবার বাংলায়, কী বলছেন বিশেষজ্ঞেরা?

Acid Fly || নতুন আতঙ্ক অ্যাসিড ফ্লাই! আফ্রিকার পতঙ্গের হানা এবার বাংলায়, কী বলছেন বিশেষজ্ঞেরা?

Acid Fly || বৃষ্টি বেশি হওয়াতেই সংক্রমণ বাড়ছে, তবে আতঙ্কিত না হওয়ারই পরামর্শ চিকিৎসকদের, সতর্ক পুরসভাও!

  • Share this:

শিলিগুড়িতে নয়া আতঙ্ক। শহরের একাধিক ওয়ার্ডে হানা এই পোকার। যার পোশাকি নাম নাইরোবি ফ্লাই বা অ্যাসিড ফ্লাই। দক্ষিণ আফ্রিকার এই পোকার হানা শিলিগুড়িতে নতুন না হলেও এবারে সংক্রমণের সংখ্যা বাড়ছে। আর তাতেই শহরজুড়ে ছড়াচ্ছে আতঙ্ক। যদিও প্রাণীবিদ্যা বিভাগ ও বিশেষজ্ঞ চিকিৎসকেরা আতঙ্কিত না হওয়ারই পরামর্শ দিচ্ছেন।

এটি আফ্রিকার একটি পতঙ্গ। কমলা বা লাল এবং কালো রঙের ডোরাকাটা এই পতঙ্গের লালা বা শরীরে পেডিটিন নামক একটি অ্যাসিড থাকে। মূলত বৃষ্টিপ্রবণ এলাকায় এই পতঙ্গের বাস। সুদুর আফ্রিকা থেকে ভারতে কয়েক দশক আগেই ওই পতঙ্গ এসেছে। তবে উত্তরে এবারে বৃষ্টির পরিমাণ বেশি হওয়াতেই সংক্রমণ ছড়াচ্ছে বলে বিশেষজ্ঞদের দাবি। মুখ, চোখ, হাতে কামড়াচ্ছে এই পতঙ্গটি। মুহূর্তেই সংশ্লিষ্ট অংশে লাল দাগ হয়ে যাচ্ছে। ক্ষতের সৃষ্টি হচ্ছে। সঙ্গে প্রচণ্ড যন্ত্রণাও হচ্ছে। জ্বরও আসছে অনেকের। এতেই আতঙ্ক ছড়াচ্ছে শহরে। সাধারণত সন্ধ্যের পর থেকেই এই পতঙ্গের আনাগোনা বাড়ে।

চিকিৎসক ও বিশেষজ্ঞদের পরামর্শ

(১) ফুল-হাতা পোশাক পরে থাকতে হবে।

(২) মশারি টাঙিয়ে ঘুমোতে হবে।

(৩) পোকার উপদ্রব ঠেকাতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

(৪) জানালা বন্ধ রাখতে হবে বা নেট লাগাতে হবে।

আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে এ কী কাণ্ড ঘটাচ্ছিলেন তিন যুবক! তোলপাড় গঙ্গারামপুর, তড়িঘড়ি গ্রেফতার

আক্রান্ত কিশোরের মা মল্লিকা পাল মজুমদার জানান, "২-৩ দিন পরও সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেনি ছেলে।" বিশিষ্ট চিকিৎসক ডাঃ শঙ্ক সেন জানান, "বর্ষা বাড়ায় প্রবণতা বেড়েছে। তবে আতঙ্কিত হতে হবেন না। সাবধানতা মেনে চলতে হবে।" একই পরামর্শ শিলিগুড়ি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপিকা দীপাঞ্জনা মজুমদারেরও।

আরও পড়ুন: সারাদিন ক্লান্তি আবার কখনও বুক ধড়ফড়! শরীরে এই ভিটামিনের ঘাটতি হচ্ছে না তো?

পুরসভাও বিষয়টির নজরে রাখছে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই এগোচ্ছে পুরসভা। একেই ডেঙ্গির সংক্রমণ ঠেকাতে শহরজুড়ে স্প্রেয়িং করছে পুরসভা। নাইরোবি ফ্লাইয়ের হাত থেকে বাঁচতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় একে নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তাই অযথা প্যানিক না করার পরামর্শই দেওয়া হচ্ছে৷

Published by:Rachana Majumder
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর