Home /News /north-bengal /
এগিয়ে এলেন গ্রামবাসীরা, হস্তিশাবক মারা গেলেও প্রাণে বাঁচল হাতির দল

এগিয়ে এলেন গ্রামবাসীরা, হস্তিশাবক মারা গেলেও প্রাণে বাঁচল হাতির দল

তবে এর মধ্যেও তড়িদাহত হওয়া বাচ্চা হাতিটিকে বাঁচানো যায়নি। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই হাতিটির

  • Share this:

#‌মাদারিহাট:‌ এ এক উলটপুরান! কেরলে গ্রামবাসীদের আনারসের আড়ালে রাখা বাজির আঘাতে মর্মান্তিক মৃত্যু ঘটে এক অন্তঃসত্ত্বা হস্তিনীর। বুধবার মাদারিহাটে গ্রামবাসীদের তৎপরতায় প্রাণে বাঁচল এক বিরাট হাতির দল।

বন দফতর সূত্রে খবর, বুধবার কাকভোরে এক মর্মান্তিক দুর্ঘটনায় এক হস্তীশাবকের মৃত্যু হয়। জলদাপাড়া জাতীয় উদ্যান সংলগ্ন পূর্ব মাদারিহাটে জনৈক মনোজিৎ বর্মনের সুপারি বাগানে আসে একটি বুনো হাতির দল। হাতির দলটি বাগানে ঢুকে এলোপাথাড়ি ভাবে সুপারি গাছ ভাঙতে শুরু করে। সে সময়েই আচমকা একটি সুপারি গাছ ইলেকট্রিক তারে উপরে ভেঙে পড়লে তার ছিঁড়ে পড়ে। ওই তার জড়িয়ে তড়িদাহত হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় এক হস্তীশাবকের। তড়িদাহত হওয়ার পরে বাচ্চা হাতিটির চিৎকারে থমকে দাঁড়ায় পুরো দলটি। তারাও এগিয়ে যেতে থাকে ওই হাতিটির দিকে। কিন্তু ওই হাতিরাও ও-দিকে গেলে তারাও তড়িদাহত হতে পারে, এই সম্ভাবনা দেখেই গ্রামবাসীরা চিৎকার চেঁচামেচি জুড়ে সব হাতিদের অন্য দিকে সরিয়ে নিয়ে যান। বন দফতরের এক কর্তা বলেন, ‌‘‌গ্রামবাসীরা সঠিক সময়ে ব্যবস্থা নেওয়ায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া গিয়েছে। না হলে আরও বড় দুর্ঘটনার আশঙ্কা ছিল। আরও অনেক হাতির মৃত্যুর সম্ভাবনা তৈরি হত।’‌

তবে এর মধ্যেও তড়িদাহত হওয়া বাচ্চা হাতিটিকে বাঁচানো যায়নি। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই হাতিটির। খবর পেয়ে কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে আসেন জলদাপাড়া জাতীয় উদ্যানের বনকর্মীরা। ওই দলটি বাচ্চা হাতিটির মৃত্যুর তদন্ত শুরু করেছেন। তার দেহ ময়নাতদন্তেও পাঠানো হয়েছে।

দু'দিন আগেই উত্তরবঙ্গেই একটি বাচ্চা হাতি শ্যালো টিউবওয়েল খোলা কুয়োয় পড়ে যায়। বনকর্মীরা ওই হস্তিশাবককে উদ্ধার করলেও মা-হাতি তাকে না নিয়েই ফিরে যায়।

SHALINI DATTA

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Elephant, NorthBengal

পরবর্তী খবর