প্রবল বৃষ্টিতে জরাজীর্ণ ৫০০ বছরের পুরনো কোচবিহারের বড়দেবী মন্দির

প্রবল বৃষ্টিতে জরাজীর্ণ ৫০০ বছরের পুরনো কোচবিহারের বড়দেবী মন্দির
  • Share this:

#কোচবিহার: একটানা বৃষ্টিতে বেহাল কোচবিহারের বড়দেবী মন্দির। ছাদ চুইয়ে অবিশ্রান্ত জল পড়ছে। ছাদ থেকে খসে পড়ছে চাঙড়ও। স্থানীয়দের অভিযোগ, পুজোর আগে প্রতিবছর মন্দির রঙের প্রলেপে সেজে উঠলেও জীর্ণ মন্দিরের সংস্কার সেভাবে হয়নি।

বেহাল কোচবিহারে ৫০০ বছরের পুরোন বড়দেবী মন্দির। প্রতিবছর এই মন্দিরে দুর্গা পুজো হয়। তবে এবছর অবিরাম বৃষ্টিতে ব্যাহত হচ্ছে প্রতিমা গড়ার কাজ৷ একনাগাড়ে জল পরায় পুরো মন্দির স্যাঁতসেঁতে। জল ঢুকছে মন্দিরের স্টোর রুমে, পুরোহিতদের ঘরেও। মন্দিরের ওপর ত্রিপলের ছাউনি দেওয়া হলেও কোনও কাজ হচ্ছে না৷

স্থানীয় বাসিন্দাদের দাবি, রাজ আমলের ঐতিহ্যবাহী এই মন্দির প্রতিবছর পুজোর আগে রঙের প্রলেপে সেজে উঠলেও জীর্ণ মন্দিরের সংস্কার সেভাবে হয়নি।

আনুমানিক ১৫৬২ খ্রীষ্টাব্দে এই পুজোর শুরু। লক্ষ্মী-গণেশ-সরস্বতী-কার্তিক নয়, দেবীর দুপাশে জয়া-বিজয়া। দেবীকে তুষ্ট করতে মহারাজা নরনারায়ণের আমলে শুরু হয়েছিল নরবলি প্রথা৷ রাজ আমলের ইতিহাস থেকে জানা যায় মহারাজা শিবেন্দ্র নারায়ণ তাঁর আমলে নরবলি বন্ধ করেছিলেন। তবে রক্তে ভেজানো পুতুল বলি দিয়ে তুষ্ট করা হয় বড় দেবীকে। পুজোর দিনে মহিষ বলির নিয়ম আছে এখনও।

First published: 09:43:07 PM Sep 30, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर