৪৮ বিঘা জমির উপর তৈরি নতুন ইকো পার্ক, মালদহের আদিনা ইকো পার্ক

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 03, 2019 08:25 PM IST
৪৮ বিঘা জমির উপর তৈরি নতুন ইকো পার্ক, মালদহের আদিনা ইকো পার্ক
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 03, 2019 08:25 PM IST

#মালদহ: চারিদিকে সবুজ। যেন গালিচা মোড়া ল্যান্ডস্কেপ। সঙ্গে ছোটোদের খেলার পার্ক। বড়দের হাঁটার জায়গা। প্রজাপতিদের জন্য বিশেষ ব্যবস্থা। আর অতিথিশালা। সাজানো পুকুরে থাকছে নৌকা করে বেড়ানোর ব্যবস্থা। থাকবে মাছ ধরার ব্যবস্থা। প্রকৃতি আর বিনোদনের মিশেল। মালদহে নতুন পর্যটন কেন্দ্র আদিনা ইকো পার্ক। দরজা খুলছে পুজোর মুখেই।

এভাবেই পাখা মেলবে প্রজাপতি। পুজোর মরশুমে নতুন পর্যটনের নতুন নাম আদিনা ইকো পার্ক। ঐতিহ্যের আদিনা মসজিদ। মালদহ শহরের অন্যতম পর্যটন কেন্দ্র। পর্যটকরা পছন্দ করেন লাগোয়া জঙ্গলকেও। সরকারি হিসেবে বলছে, বছরে দুই থেকে আড়াই লক্ষ পর্যটক ভিড় করেছিলেন। এবার আকর্ষণ বাড়ছে ইকো পার্কের সৌজন্যে। আদিনা মসজিদের গা ঘেঁসে আটচল্লিশ বিঘা জমির উপর গত দু'বছর ধরে তৈরি হয়েছে এই পার্ক। যার সরকারি নাম আদিনা ট্যুরিজম কেন্দ্র। প্রকৃতি এখানে আপন খেয়ালে। যা গায়ে মাখতে পারবেন পর্যটকরা। এই পার্ককে কেন্দ্র করে পুজোর আগেই থাকছে নতুন কর্ম সংস্থানের সুযোগ। যা নিয়ে আশাবাদী স্থানীয়রা।

গাজোলের পাণ্ডুয়া গ্রাম। এই গ্রামের পঞ্চায়েতের অধীনে এই ইকো পার্ক। উত্তরবঙ্গ উন্নয়ন দফতর আর ১০০ দিনের কাজের প্রকল্পে এই পার্ক তৈরি করা হয়েছে। বছর দুই আগেও আগাছার জঙ্গলে পরিণত ছিল সরকারি এই খাস জমি। দু'হাজার সতেরো সাল থেকে শুরু হয় পার্ক তৈরির কাজ। জঙ্গল কেটে, প্রথমে তৈরি হয়েছিল বিশাল প্রাচীর। এরপর বসানো হয় কৃত্রিম ঘাস। সঙ্গে চলে পুকুর সংস্কারের কাজ। রকমারি গাছ আর পাখিদের আনাগোনায় আদিনা এখন আদর্শ পর্যটন কেন্দ্র।

পুজোয় চাই নতুন ডেস্টিনেশন। বাঙালি সবসময় চায় পুজোর চারটে দিন ঘরের কাছে নতুন বেড়ানোর জায়গা। সেই চাহিদা পুরন করতে তৈরি আদিনা ইকো পার্ক। আদিনা মসজিদে ইতিমধ্যেই বসেছে লাইট অ্যান্ড সাউন্ড। পর্যটকরা এলে ইকো পার্কের ভিতরে অতিথি শালায় থাকতে পারবেন। থাকছে শীততাপ নিয়ন্ত্রিত ঘর, ক্যাফেটেরিয়া আর সুস্বাদু খাবার।

আরও দেখুন-

Loading...

First published: 08:21:59 PM Sep 03, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर