উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

গুলিতে এফোঁড়-ওফোঁড় চিতাবাঘের গলা! হত্যাকারী বন কর্মীদের শাস্তির দাবিতে সরব ৩ সংগঠন

গুলিতে এফোঁড়-ওফোঁড় চিতাবাঘের গলা! হত্যাকারী বন কর্মীদের শাস্তির দাবিতে সরব ৩ সংগঠন

রাঙাপানিতে চিতাবাঘের মৃত্যু হয়নি। বন্য প্রাণ হত্যা করা হয়েছে। এই অভিযোগ তুলল শিলিগুড়ির ৩টি সংগঠন।

  • Share this:

#শিলিগুড়ি: রাঙাপানিতে চিতাবাঘের মৃত্যু হয়নি। বন্য প্রাণ হত্যা করা হয়েছে। এই অভিযোগ তুলল শিলিগুড়ির ৩টি সংগঠন। ইতিমধ্যেই থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। বন দফতরের শীর্ষ কর্তাদের কাছে চিঠি পাঠান হয়েছে। এবারে আইনের পথে যাবে তারা। আজ সন্ধ্যেয় শিলিগুড়ির কাছারি রোডে গান্ধি মূর্তির পাদদেশে মোমবাতি জ্বালিয়ে বিক্ষোভে সামিল হয় তারা। ছিল দার্জিলিং জেলা লিগাল এইড ফোরামও।

অভিযোগ, গতকাল শিলিগুড়ির রাঙাপানিতে যে চিতার মৃত্যু হয়েছে, তা আদপে হত্যা! চিতাবাঘ উদ্ধারে যে সরকারী নিয়ম মানা উচিৎ ছিল, তার কিছুই মানা হয়নি। যে যে পদ্ধতি অবলম্বন করে এগোতে হত বন কর্মীদের, তা মানা হয়নি। এমনকী ঘুমপাড়ানি গুলিও ছোঁড়া হয়নি বলে অভিযোগ সংগঠনের সদস্য কৌস্তভ চৌধুরীর। উলটে গুলি করে হত্যা করা হয়েছে। মৃত চিতাবাঘের গলায় একটি গুলি এফোঁড়-ওফোঁড় হয়েছে। অন্যটি, পেটে মারা হয়েছে। ময়না তদন্তের রিপোর্টেই তার প্রমাণ।

সংগঠনের অভিযোগ, বন দফতরের তিনটি টিম ঘটনাস্থলে যায়। একটি টিমের আওতাভুক্ত নয় ওই এলাকা, অথচ কেন তারা সেখানে পৌঁছল এবং গুলি চালাল? কে গুলি চালানোর নির্দেশ দিয়েছিল? তা প্রকাশ্যে আনতে হবে। এভাবে একটা বন্যপ্রাণের মৃত্যু কোনওভাবেই মেনে নেওয়া যাবে না। গোটা বিষয়টি মেনকা গান্ধির  দফতরেও জানানো হয়েছে। উত্তরবঙ্গের জঙ্গল ও চা বাগান লাগোয়া এলাকায় চিতার আনাগোনা রয়েছে। এর আগেও বহু চিতা উদ্ধার করা হয়েছে। খাঁচা পেতে লেপার্ড উদ্ধার করা হয়েছে। গতকাল কী এমন হল যে গুলি চালাতে হল? গুলি  চালানোর ঘটনায় অভিযুক্ত বন কর্তার বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। অন্যদিকে, বন দফতরের গতকালই জানিয়ে দিয়েছিল, গুলিতেই চিতার মৃত্যু হয়েছে। আজ পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে বিভাগীয় তদন্তও শুরু করেছে বন দফতর। সেই রিপোর্ট পেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বন দফতরের বলে সূত্রের খবর।

Partha Sarkar

Published by: Shubhagata Dey
First published: December 17, 2020, 10:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर