corona virus btn
corona virus btn
Loading

জমিতে ছড়ানো হুকিংয়ের তারেই বিদ্যুৎস্পৃষ্ট, বক্সায় হাতি মৃত্যুর তদন্তে নেমে গ্রেফতার বাবা-ছেলে

জমিতে ছড়ানো হুকিংয়ের তারেই বিদ্যুৎস্পৃষ্ট, বক্সায় হাতি মৃত্যুর তদন্তে নেমে গ্রেফতার বাবা-ছেলে

বক্সা ব্যাঘ্র প্রকল্পের মারাখাতার জঙ্গল লাগোয়া লোকালয়ে হাতি মৃত্যুতে গ্রেফতার সংশ্লিষ্ট জমির মালিক এবং তাঁর ছেলে ।

  • Share this:

#আলিপুরদুয়ার: বক্সা ব্যাঘ্র প্রকল্পের মারাখাতার জঙ্গল লাগোয়া লোকালয়ে হাতি মৃত্যুতে গ্রেফতার সংশ্লিষ্ট জমির মালিক এবং তাঁর ছেলে । বন দফতর সূত্রে খবর, জমিতে হুকিং করা বিদ্যুতের তার পড়েছিল । গায়ে সেই তার লেগে বিদ্যুৎস্পৃষ্ট হয় হাতিটি । ঘটনাস্থলেই মৃত্যু হয় তার ।

বন দফতরের এক কর্তা বলেন, "মর্মান্তিক এই ঘটনার জন্য জমির মালিক এবং তাঁর ছেলেকে গ্রেফতার করা হয়েছে । হুকিং করা দণ্ডনীয় অপরাধ । তাই ধৃতদের বিরুদ্ধে ইচ্ছাকৃত ভাবে হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে।" তিনি আরও বলেন, "বেআইনি হুকিংয়ের বিষয়টি বিদ্যুৎ দফতরকে জানানো হয়েছে । তারা পৃথক ভাবে ওই পরিবারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করেছে।"

প্রসঙ্গত, মঙ্গলবার পাটখেত এবং সুপারি বাগানের মাঝে পূর্ণবয়স্ক মাকনা হাতিটির মৃতদেহ উদ্ধার হয় । স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার রাতে হাতিটি মারাখাতার জঙ্গল লাগোয়া পশ্চিম চ্যাংমারিতে স্থানীয় বাসিন্দার সুপারি বাগানে ঢোকে । সেখানে কয়েকবার চিৎকারও করে। মঙ্গলবার সকালে চাষের কাজে গিয়ে হাতিটিকে পড়ে থাকতে দেখে বনকর্মীদের খবর দেওয়া হয় । তাঁরা এসে দেহ উদ্ধার করে ময়না তদন্তে পাঠায় ।

এ দিকে , বক্সায় একটি হাতির মৃত্যু হলেও মালবাজারে গ্রামবাসীদের তৎপরতায় একটি হাতিকে উদ্ধার করা সম্ভব হয় । বন দফতর সূত্রে খবর, মালবাজারের চাপরামারি অভয়ারণ্য সংলগ্ন কুমাইয়ে একটি প্রাপ্তবয়স্ক হাতি নালায় পড়ে আটকে যায় । এলাকার বাসিন্দারা দেখতে পেয়ে এ দিন ভোরে বন দফতরকে খবর দেয় । অনেক চেষ্টার পরে হাতিটিকে ওই নালা থেকে উদ্ধার করা সম্ভব হয় । পরে হাতিটিকে জঙ্গলে ফিরিয়ে দেওয়া হয় ।

SHALINI DATTA

Published by: Shubhagata Dey
First published: June 18, 2020, 9:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर