এনজেপি স্টেশন থেকে উদ্ধার সোয়া কোটি টাকার হাতির দাঁত

এনজেপি স্টেশন থেকে উদ্ধার সোয়া কোটি টাকার হাতির দাঁত

সোনা, হেরোইন, গাজার পর হাতির দাঁত। শিলিগুড়িকে করিডর করে সক্রিয় আন্তর্জাতিক পাচার চক্র

  • Share this:

#শিলিগুড়ি: পাচারের সময় এনজেপি স্টেশনে উদ্ধার হল কোটি টাকার বেশি মূল্যের হাতির দাঁত। গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় ডিরেক্টরেট অফ রেভিনিউ ইনটেলিজেন্স। গুয়াহাটি থেকে বেনারসে পাচারের ছক কষেছিল পাচারকারীরা। পাচারের সময়ই গোয়েন্দাদের জালে ধরা পড়ে এক পাচারকারী। এর আগেও শিলিগুড়ি থেকে একাধিকবার উদ্ধার হয়েছে হাতির দাঁত। এবারে উদ্ধার হল একই সাইজের ৭টি হাতির দাঁত। ৭টি হাতির দাঁতের ওজন ১২ কেজি ৯০০ গ্রাম। বাজার দর ১ কোটি ২৯ লক্ষ ৯ হাজার ৫০০ টাকা।

ধৃত পাচারকারী আজিম আহমেদ অসমের কোকরাঝড়ের বাসিন্দা। তবে এখনও অধরা পাচারের মূলচক্রীরা। গোয়েন্দাদের অনুমান, এই পাচার চক্রের সঙ্গে আন্তর্জাতিক পাচার চক্রের যোগ রয়েছে। দক্ষিণ পূর্ব এশিয়ায় হাতির দাঁতের চাহিদা ভালই। ধৃত ব্যক্তি গুয়াহাটি থেকে গান্ধিধাম এক্সপ্রেসে বেনারস যাচ্ছিল। গোপন সূত্রে খবর তৈরি ছিলেন গোয়েন্দারা। এনজেপি স্টেশনে ট্রেন দাঁড়াতেই সংরক্ষিত কামরায় হানা দেন গোয়েন্দারা। ট্রলি ব্যাগে করে হাতির দাঁত পাচার করছিল পাচারকারী। সেই ট্রলি ব্যাগ খুলতেই হাতির দাঁত দেখতে পান গোয়েন্দারা। গ্রেফতার করা হয় ওই ব্যক্তিকে। তাকে জেরা করে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পেয়েছে গোয়েন্দারা।

তদন্তে বেশ কিছু প্রশ্ন উঠে এসেছে। বেনারসে কোথায় পাচার করা হচ্ছিল হাতির দাঁত? কোথা থেকে ৭টি হাতির দাঁত এল? পশু শিকারীরা জড়িত কীনা? পাচার চক্রে কতজন যুক্ত? এইসব প্রশ্নের উত্তর খুঁজছে তদন্তকারীরা। পাচার চক্রে যে অনেকেই যুক্ত, তা নিয়ে নিশ্চিত তদন্তকারীরা। বেনারস থেকে আর কোথাও পাঠানো হত কীনা, তাও খতিয়ে দেখছে পুলিশ।

শিলিগুড়িকে করিডর করে যে আন্তর্জাতিক পাচার চক্র সক্রিয় হয়ে উঠছে, বারবার পাচারসামগ্রী ধরা পড়ায় প্রমাণিত।শিলিগুড়িকে করিডর করে এর আগেও সোনা, হেরোইন, গাজা পাচারের প্রমাণ পাওয়া গিয়েছে। এবার ধরা পড়ল হাতির দাঁত। উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার শিলিগুড়ি। নেপাল, চিন, বাংলাদেশ এবং ভুটান সীমান্তে ঘেরা। সড়ক, রেল এবং আকাশপথে যোগাযোগের উন্নত পরিকাঠামো রয়েছে। তাই পাচারকারীদের কাছে গুরুত্ব বাড়ছে শিলিগুড়ির।

 Partha Sarkar

First published: February 13, 2020, 9:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर