Home /News /north-24-parganas /
North 24 Parganas: ছাত্র-ছাত্রীদের হাতে কলমে কৃষির পাঠ শেখাচ্ছেন প্রধান শিক্ষক

North 24 Parganas: ছাত্র-ছাত্রীদের হাতে কলমে কৃষির পাঠ শেখাচ্ছেন প্রধান শিক্ষক

title=

বিদ্যাসাগর বাণী ভবন একটি সরকারি স্কুল। এখানে পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ানো হয়৷ স্কুলের ড্রেস পরেই একদল পড়ুয়াকে দেখা গেল স্কুল চত্বরেই কৃষিকাজ করতে।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: বিদ্যাসাগর বাণী ভবন একটি সরকারি স্কুল। এখানে পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ানো হয়৷ স্কুলের ড্রেস পরেই একদল পড়ুয়াকে দেখা গেল স্কুল চত্বরেই কৃষিকাজ করতে। গাছে জল দেওয়া থেকে কীটনাশক স্প্রে, সবটাই পড়ুয়ারা নিজেদের হাতে করার সুযোগ পাচ্ছে৷ স্কুলে গিয়ে দেখা গেল পড়ুয়াদের হাতে গড়ে তোলা কৃষি ক্ষেতে ফলেছে নানা ধরনের সবজি। লাউ গাছে ফলেছে লাউ। বেগুন গাছেও ধরেছে বেগুন। লঙ্কা, ক্যাপসিকাম, ঢেঁরস, লাল শাক সহ নানান সবজি ফলেছে এই বাগানে। জমির পাশাপাশি টবেও ফলেছে নানান সবজি৷ উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগর বিদ্যাসাগর বানীভবন স্কুলে ঢুকলে প্রতিটা মুহুর্তেই দাঁড়িয়ে পড়তে হবে। চারিদিকে শুধুই সবুজের বাহার। সবচেয়ে বড় আকর্ষণ স্কুল চত্বরে শোভা বিস্তার করছে রকমারী সবজি৷

    পড়াশোনার পাশাপাশি স্কুলের পড়ুয়াদের সবুজ মন গড়ে তোলার পাঠও দেওয়া হয়। এই সবকিছুর শিক্ষা পড়ুয়ারা পেয়েছে স্কুলের প্রধান শিক্ষক ডঃ মনোজ ঘোষ সহ অন্যান্য শিক্ষকদের কাছ থেকে। কৃষি নিয়ে শুধু হাতে কলমেই শিক্ষা নয়, কৃষির প্রতি পড়ুয়াদের আগ্রহ বাড়াতে সেমিনারের আয়োজন করে থাকেন প্রধান শিক্ষক। স্কুলের শিক্ষকদের কাছ থেকে কৃষি বিষয়ক নানা তথ্য জেনে অনেকের মধ্যে কৃষির প্রতি আগ্রহ তৈরি হয়েছে।

    আরও পড়ুনঃ North 24 Parganas: শীততাপ নিয়ন্ত্রিত ১১৮০ টি পরিবেশবান্ধব বাস চলবে তিলোত্তমা জুড়ে

    আরও পড়ুনঃ North 24 Parganas: কেন বেড়েছে আলুর দাম! কবে দাম কমবে!

    পড়ুয়াদের হাতে ফলানো ফসল মিড ডে মিলের খাবারেই ব্যবহার করা হয়। কৃষিকে ভালোবেসে আগামীদিনে কৃষি নিয়ে পড়াশোনার কথা জানালছাত্র ছাত্রীরাও। পড়ুয়াদের পড়াশোনার পাশাপাশি মনের বিকাশ ঘটাতে প্রধান শিক্ষকের এই ঐকান্তিক প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছেন আভিভাবকরাও।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Ashokenagar, North 24 Parganas

    পরবর্তী খবর