Home /News /north-24-parganas /
Rath Yatra 2022|| রথযাত্রার বাজারে বিক্রি কম, হতাশ জেলার ব্যবসায়ীরা

Rath Yatra 2022|| রথযাত্রার বাজারে বিক্রি কম, হতাশ জেলার ব্যবসায়ীরা

Ratha Yatra 2022 preparation: রথযাত্রার বাজারে বিক্রি কম, হতাশ জেলার ব্যবসায়ীরা, লগ্নীর টাকা ঘরে তুলতে মরিয়া ।

  • Share this:

    #ব্যারাকপুর: রাত পার হলেই রথের দড়িতে পড়বে টান। জগন্নাথ দেবের মাসির বাড়ি যাওয়ার পালা। আর এই রথযাত্রা উপলক্ষে তাই চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে বাজার গুলিতে। তবে জেলার রথের বাজারের হাল হকিকত ঠিক কেমন? কি বলছেন ব্যবসায়ীরা?

    শেষ মুহূর্তে নিঃশ্বাস ফেলারও সময় পাচ্ছেন না নব ব্যারাকপুর পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের বঙ্কিম চ্যাটার্জী রোডের বাসিন্দা মৃৎশিল্পী শিবু পাল। রাত ভোর জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তিতে দিয়েছেন শেষ তুলির টান। রথযাত্রা উপলক্ষে ছোট মূর্তি তৈরি করেন তিনি। গতবছর করোনার কারণে অর্ডার বিশেষ ছিল না, তবে এ বছর প্রায় ৭০০ অর্ডার পেয়েছেন বলে জানান। গতকাল থেকেই মূর্তি ডেলিভারি শুরু হয়েছে দোকানে দোকানে। তবে বাজারে সেভাবে চাহিদা নেই বলেই মনে করছেন বিক্রেতারা। তবুও দোকানের সামনে সারিবদ্ধ ভাবে সাজিয়ে রাখতে দেখা যাচ্ছে জগন্নাথ বলরাম সুভদ্রার মূর্তি। হাতে তৈরি ছোট বড় রথও বাজারে এসেছে বিক্রির উদ্দেশ্যে।

    আরও পড়ুন: প্যাসেঞ্জার ট্রেনের সামনে ঝাঁপ, ছিন্নভিন্ন হয়ে গেল টোটো চালকের দেহ, চাঞ্চল্য জলপাইগুড়িতে

    করোনার জেরে বিগত বছর গুলিতে লোকসান গুনতে হয়েছে। এ বারে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক থাকায় অনেক আশা করেছিলেন ব্যাবসায়ীরা। জেলার হাবরা, অশোকনগরের বিভিন্ন বাজারে দোকানের সামনে সারিসারি রথ সাজানো থাকলেও প্রত্যাশা অনুযায়ী ক্রেতাদের দেখা নেই বলেই জানান বিক্রেতারা।

    করোনা পরবর্তী লকডাউন পরিস্থিতি মধ্যবিত্তের দৈনন্দিন জীবনে অনেকটাই প্রভাব ফেলেছে। মূল্যবৃদ্ধির কারণে হাতে তৈরি রথ, জগন্নাথের মূর্তি-সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে। হাতে তৈরি রথ বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে শুরু করে সাড়ে ৪০০ টাকা পর্যন্ত। অপরদিকে, জগন্নাথ বলরাম ও সুভদ্রার মাটির মূর্তি বিক্রি হচ্ছে ৩৫ টাকা ৫০ টাকা ৮০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত। বিক্রি কম হওয়ার এটিও একটি অন্যতম কারণ হতে পারে বলে মনে করছেন অনেক ব্যবসায়ী। তবে লকডাউনের সময় যে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছিল তা থেকে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক হচ্ছে। রথযাত্রা উপলক্ষে পরিমাণে অল্প হলেও বাজার সারছেন আমজনতা। কথায় বলে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সবকিছুকে ছাপিয়ে আনন্দে মেতে উঠতে বাঙ্গালির জুড়ি মেলা ভার।

    করোনার নিয়ম বিধি মেনে, মাস্ক ও দূরত্ব বৃদ্ধি বজায় রেখে রথের দড়ি টানতে তৈরি আট থেকে আশি সকলেই। তবে আশা থাকলেও, প্রত্যাশা অনুযায়ী বিক্রি না হওয়ায় এ বছরও কিছুটা হতাশ হতেই হচ্ছে ব্যবসায়ীদের। বিগত বছর গুলির তুলনায়, এবছরবাজার গুলিতে রথযাত্রা উপলক্ষে মানুষের ভিড় ছিল অনেকটাই কম।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Rath Yatra 2022

    পরবর্তী খবর