Home /News /north-24-parganas /
North 24 Parganas: কেন বেড়েছে আলুর দাম! কবে দাম কমবে!

North 24 Parganas: কেন বেড়েছে আলুর দাম! কবে দাম কমবে!

title=

আলুর দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে মধ্যবিত্তদের মাথায় হাত, সোমবার হৃদয়পুর স্টেশন বাজারে আলুর দাম ৩০ ও ৩৫ টাকা প্রতি কেজি। কেন এত দাম?

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: আলুর দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে মধ্যবিত্তদের মাথায় হাত, সোমবার হৃদয়পুর স্টেশন বাজারে আলুর দাম ৩০ ও ৩৫ টাকা প্রতি কেজি। কেন এত দাম? হঠাৎ করে আলুর ঘাটতি হল কীভাবে? নানান প্রশ্ন ঘোরাফেরা করছে সাধারণ মানুষের মধ্যে। জ্যোতি আলু হৃদয়পুর বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে, দুএক জায়গায় আবার ২৭, ২৮ টাকায়ও পাওয়া যাচ্ছে। আর যে আলু চন্দ্রমুখী বলে বিক্রি হচ্ছে সেটা আসলে সুপার সিক্স , যার দাম ৩৫ টাকা প্রতি কেজি। এই দাম বারার ফলে একদিকে যেমন আলুর বিক্রি কমে গেছে অন্যদিকে ব্যবসায়ীদের আলু দোকানে অনেক দিন পড়ে থাকায় নষ্ট হচ্ছে।

    আরও পড়ুনঃ North 24 Parganas: সুকুমার মৃধা-র জীবন যাত্রা কেমন ছিল? ইডির নজরে ‘রাজলক্ষ্মী ভবন’

    যে মানুষ একবারে ৫ কেজি করে আলু কিনতো সে এক কেজি আলু নিয়েই বাড়ি ফিরছে, কারণ আজ দাম বেশি আছে কাল যদি কমে। এই ভাবতে ভাবতে সপ্তাহ পার হয়ে যাচ্ছে কিন্তু আলুর দামে কোনও হেরফের নেই। আলু ব্যবসায়ী থেকে বাজার কমিটির সেক্রেটারি প্রত্যেকের বক্তব্য এবছর আলু উৎপাদন কম, আলু আমদানি হচ্ছেনা, গত বর্ষায় আলু অনেক নষ্ট হয়েছে। সেই কারণে এত দাম বৃদ্ধি পাচ্ছে। ব্যাবসায়ীরা আলু কিনছে ২৭-২৮ দরে, তাহলে কিভাবে ৩০ টাকার কমে বেঁচবে? বাজারে আসা ক্রেতাদের অবশ্য বক্তব্য দাম এতটাই বেড়েছে যে কোন উপায় নেই। প্রতিদিনের রান্নায় আলু ব্যবহার কমিয়ে দিতে হয়েছে। আলু ছাড়া বাঙালি পাতে কোনও আইটেম হয়না, অগত্যা আলুর পরিমাণ কমিয়ে সবজি, মাছ, মাংস খেতে হচ্ছে। এই দাম কবে কমবে! কিভাবে কমবে!

    আরও পড়ুনঃ North 24 Parganas News: দু’বার শেষ করে দিতে চেয়েছিলেন নিজের জীবন! কিন্তু থেমে যাননি! রইল সঞ্জয়র ঘুরে দাঁড়ানোর গল্প

    কারোর জানা নেই। দু-একদিনের মধ্যে কিছুটা হলেও কমবে বলে আশাবাদী ব্যাবসায়ীরা। তবে কীভাবে কমবে সেই উত্তর নেই। একদিকে গ্যাসের দাম ১০০০ টাকা ছাড়িয়েছে, ভোজ্য তেল ২০০ টাকা ছুতে গেল। পেট্রোল, ডিজেলের দামও বেড়েই চলছে। আর বাজার ঘুরলে দেখা যাচ্ছে সবকিছুতে দু পাঁচ টাকা করে দাম বেড়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে মানুষের আয় সেভাবে বাড়েনি। সেক্ষেত্রে মধ্যবিত্তদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: North 24 Parganas, Potato

    পরবর্তী খবর