Home /News /north-24-parganas /
North 24 Parganas News: সাপে কামড়ালে ওঝা বাড়ি নয়, হাসপাতালে যান! কুসংস্কার রুখতে প্রচার যুক্তিবাদী সংগঠনের

North 24 Parganas News: সাপে কামড়ালে ওঝা বাড়ি নয়, হাসপাতালে যান! কুসংস্কার রুখতে প্রচার যুক্তিবাদী সংগঠনের

কুসংস্কার

কুসংস্কার দূর করতে প্রচার 

North 24 Parganas News: সাপে কামড়ালে ডাক্তারের কাছে না গিয়ে মানুষ যাচ্ছে ওঝা বাড়ি! ঘটছে মৃত্যু! এবার সাপ নিয়ে কুসংস্কার দূর করতে সচেতনতা প্রচার যুক্তিবাদী সংগঠনের!

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: চলতি মাসে বেশ কয়েকবার সাপে কামড়ানোর ঘটনা ঘটেছে বনগাঁ এলাকায়। তবে তার মধ্যে হাসপাতালে চিকিৎসার পরিবর্তে বহু ক্ষেত্রেই ঝাড়ফুঁক, ওঝাবাড়ি যাওয়ার প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। কুসংস্কার থেকে সাধারণ মানুষকে মুক্ত করতে এবার পথে নামতে দেখা গেল যুক্তিবাদী স্বেচ্ছাসেবী সংগঠনকে। মানুষের মধ্যে থেকে সাপ নিয়ে ভয় কাটাতে এবং সাপে কামড়ালে চিকিৎসকের পরামর্শ নিতে অনুরোধ জানিয়ে সচেতনতা মূলক প্রচার চালানো হল বনগাঁর এক স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে।

    বনগাঁ থানার জোড়া ব্রিজ এলাকায়, গায়ে ফেস্টুন ঝুলিয়ে, সাধারণ মানুষদের সচেতন করে প্রচার চালান। এমনকি দোকানে এবং বাড়িতে বাড়িতে গিয়েও স্থানীয় বাসিন্দাদের বোঝানোর চেষ্টা করেন সংগঠনের সদস্যরা। জেলার বিভিন্ন প্রান্তেই বেড়েছে সাপের উপদ্রব। সাপে কামড়ানোর ঘটনাও ঘটছে। তবে সে ক্ষেত্রে সময় অতিবাহিত না করেই রোগীকে দ্রুত স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। বনগাঁ হাসপাতালেও যথেষ্ট পরিমাণে সাপে কামড়ানো রোগীদের জন্য এন্টিভেনাম মজুদ রয়েছে বলেই হাসপাতাল সূত্রে জানানো হয়। সে ক্ষেত্রে ওঝা বাড়ি বা ঝাড়ফুঁকের থেকেও হাসপাতলে আসলে, মৃত্যু ভয়ের পরিমাণ অনেকটাই কমে যায় বলে মত চিকিৎসকদের। স্বেচ্ছাসেবী সংগঠনের তরফ থেকেও সেই প্রচার চালানো হয় এলাকায় ঘুরে ঘুরে।

    প্রসঙ্গত, গত কয়েকদিন আগে বনগাঁ থানার জোড়া ব্রিজ এলাকার বাসিন্দা বছর ৩০ এর সুষমা রায় সকালে কলা গাছ কাটতে গেলে, সেখানে তাকে বিষাক্ত সাপে কামড়ায়। এরপর পরিবারের লোকেরা সুষমা দেবীকে চিকিৎসকের কাছে না নিয়ে গিয়ে পাশের গ্রামের ওঝা বাড়ি নিয়ে গিয়ে ঝাড়ফুঁক করেন। পরে তাকে হাসপাতালে না নিয়ে গিয়ে বাড়িতে ফিরিয়ে আনা হয়। বাড়িতে আসার কিছু সময়ের মধ্যেই তার মৃত্যু হয়। পরবর্তীতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে তার জন্য বনগাঁর যুক্তিবাদী স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা সচেতনতা প্রচারে উপস্থিত হন জোড়া ব্রিজ এলাকায়।সেখানে তারা মিছিল করে বিভিন্ন দোকান এবং বাড়িতে গিয়ে সাধারণ মানুষকে বোঝানোর চেষ্টা করেন সাপ ক্ষতিকারক প্রাণী নয়।

    আরও পড়ুন:  কয়লা চুরি রুখতে কড়া পদক্ষেপ! সিআইডির পক্ষ থেকে করা হল বিশেষ সার্ভে!

    এমনকি তারা সাধারণ মানুষকে বোঝান সাপ কামড়ানোর পর কুসংস্কারে আচ্ছন্ন হয়ে ওঝাবাড়ি না নিয়ে গিয়ে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের কাছে নিয়ে গেলে আক্রান্ত ব্যক্তির সঠিক চিকিৎসা হবে। তারা সাধারণের কাছে অনুরোধ করেন কুসংস্কারের বলি হয়ে যেন আর কেউ প্রাণ না হারান। সঠিক চিকিৎসাই সাপে কাটা রোগীর প্রাণ বাঁচাতে পারে, এই সচেতনতা বার্তাই তুলে ধরা হয় সংগঠনের তরফ থেকে। আগামী দিনেও সংগঠনের তরফ থেকে বিষয়টি নিয়ে প্রচার চালানো হবে বলেও জানানো হয়।

    রুদ্র নারায়ণ রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: North 24 Parganas, North 24 Parganas news

    পরবর্তী খবর