Home /News /north-24-parganas /
North 24 Parganas News: কৃষিকাজে আজ সফল হাবড়ার মেয়ে সমাপ্তি! হাতে তার কৃষকরত্ন পুরস্কারও! দেখুন ভিডিও

North 24 Parganas News: কৃষিকাজে আজ সফল হাবড়ার মেয়ে সমাপ্তি! হাতে তার কৃষকরত্ন পুরস্কারও! দেখুন ভিডিও

কৃষি

কৃষি কাজে ব্যাস্ত সমাপ্তি মণ্ডল

সংসার চালাতে কৃষি কাজে নামেন সমাপ্তি, আজ তিনি সফল মহিলা কৃষক

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: হাবড়ার সমাপ্তিকে আজ সবাই চেনে। প্রতিকূল পরিস্থিতি থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, কুমরা এক নম্বর গ্রাম পঞ্চায়েতের আনখোলা গ্রামের মেয়ে সমাপ্তি মন্ডল তার প্রকৃত দৃষ্টান্ত। জীবন যুদ্ধে সমাপ্তি প্রতি মুহূর্তে পাশে পেয়েছেন দিদি দীপা মন্ডল ও মা অঞ্জলি মন্ডলকে। আজ সফল মহিলা কৃষক নামে পরিচিত সে। ভূগোলে অনার্স নিয়ে করেছেন পড়াশোনা।

    ২০১৯ সাল থেকে বিষয়টি জনসমক্ষে আসলেও, সমাপ্তি এই লড়াইয়ে নেমেছিলেন অনেক ছোটবেলা থেকে। তার বাবার মৃত্যু হয় ২০১৫ সালে, দীর্ঘ আট বছর সমাপ্তির বাবা বিছানায় শয্যাশায়ী ছিলেন। বাবার চিকিৎসা সহ নিজেদের পড়াশোনার খরচ সবটাই চলছিল চাষের উপর নির্ভর করে। বাড়ির সব থেকে ছোট মেয়ে সমাপ্তি।

    নিজেদের কয়েক বিঘা জমিতে বাবা ও মা এর সাথে ছোটবেলা থেকেই চাষের কাজে যুক্ত হয় সমাপ্তি মন্ডল৷ সেই থেকেই কৃষিকাজকে ভালোলাগা। তারপর পরিস্থিতি যখন প্রতিকূল, তখন সেই জমিতে কোমর বেঁধে চাষের কাজে নেমে পড়েন দুই বোন। ধান থেকে সরষে, সব রকম চাষ করার অভিজ্ঞতা রয়েছে সমাপ্তির।

    সমাপ্তির মা আজ মেয়েদের নিয়ে গর্ববোধ করেন। সমাপ্তি নিজের প্রচেষ্টায় আজ বিশেষ মহিলা চাষির পরিচয় আদায় করে নিয়েছেন। সমাপ্তি পেয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের কৃষকরত্ন পুরস্কার।

    হাবড়া এক নম্বর ব্লকের কৃষি দফতর থেকে সবরকম সহযোগিতা পেয়েছেন সমাপ্তি। ভবিষ্যতে সমাপ্তির মত, আরও কোনো মহিলা যদি চাষের কাজে এগিয়ে আসেন কৃষি দফতর থেকে তাদের সাধ্যমত সবরকম সহযোগিতা করা হবে বলে জানান কৃষি আধিকারিক কুসুম কমল মজুমদার।

    পুরুষের পাশাপাশি আজ মহিলারাও জমিতে হাল ধরছেন, সংসার চালাতে৷ তারই উদাহরণ হাবড়ার সমাপ্তি৷

    Rudra Narayan Roy

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Farmer, Habra, North 24 Pargana news

    পরবর্তী খবর