Home /News /north-24-parganas /
North 24 Parganas News: শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি, লোকসান ঠেকাতে কাঁচা আম পেড়ে নিচ্ছেন চাষিরা

North 24 Parganas News: শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি, লোকসান ঠেকাতে কাঁচা আম পেড়ে নিচ্ছেন চাষিরা

কাঁচা

কাঁচা আম

জেলার প্রায় অধিকাংশ আমচাষি গাছ থেকে কাঁচা আম পেড়ে গুদামজাত করেছেন বলে খবর। বিগত বছরের অভিজ্ঞতা থেকেই তাদের এই সিদ্ধান্ত বলে জানান চাষিরা

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী জেলায় শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি, সঙ্গে ঝড়ো হাওয়া। ফলে, চিন্তায় চাষি থেকে ব্যবসায়ীরা। বিশেষ করে যাদের আম বাগান রয়েছে এবং বাজারে পাইকারি হিসাবে বিক্রি করেন। এবছর আমের ফলন খুবই কম। হিমসাগর নেই বললেই চলে। তারপরে যতটুকু আম আছে, সেই আম বাঁচিয়ে রাখতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে চাষিদের।

    বারাসত এক নম্বর ব্লকের ছোট জাগুলিয়া অঞ্চলের একাধিক জায়গায় আমবাগান রয়েছে। সেই আম যেমন কলকাতার মার্কেটে যায়, পাশাপাশি ভিনরাজ্যেও পাড়ি দেয়। এখন লোকসানের ভয়ে কাঁচা আমই পেড়ে ফেলছেন এলাকার আম চাষি থেকে বাগান মালিক পক্ষ। অপরিণত পেড়ে ফেলা কাঁচা আম, বিকল্প উপায়ে পাকানোর চেষ্টা করা হবে বলেও জানান চাষিরা৷ বেশ কিছু আম নষ্ট হবে, তা জেনেও গাছে আম রাখতে রাজি নন কোনো চাষি।

    আকাশের মুখ ভার, মাঝেমধ্যেই বৃষ্টি, তারই মধ্যে আমবাগানে এসে গাছ থেকে আম পেড়ে ফেলার ছবিই ধরা পড়লো আমাদের ক্যামেরায়। ব্যবসায়ীদের দাবি, ঝড়ে আম পরে গিয়ে নষ্ট হওয়ার থেকে, আগে আম পেড়ে নিলে লোকসানের ঘাটতি কিছুটা কম হবে। মহাজনদের কাছ থেকে টাকা নিয়ে ব্যবসা করছেন বহু ব্যবসায়ী। তাই কাঁচা আম পেড়ে লোকসান ঠেকাতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন আম ব্যবসায়ীরা।

    জেলার প্রায় অধিকাংশ আমচাষি গাছ থেকে কাঁচা আম পেড়ে গুদামজাত করেছেন বলে খবর। বিগত বছরের অভিজ্ঞতা থেকেই তাদের এই সিদ্ধান্ত বলে জানান আম চাষিরা। তবে, এর প্রভাবে খোলা বাজারে পরবর্তী সময়ে যে আমের দাম বাড়তে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না৷

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Farmer, Mango, North 24 Pargana news

    পরবর্তী খবর