Home /News /north-24-parganas /
North 24 Parganas news: অশনির ভ্রুকুটি! সময়ের আগেই জমির ফসল কেটে ঘরে তুলছেন জেলার চাষিরা

North 24 Parganas news: অশনির ভ্রুকুটি! সময়ের আগেই জমির ফসল কেটে ঘরে তুলছেন জেলার চাষিরা

দুর্যোগের

দুর্যোগের আশঙ্কায় ফসল কাটছেন চাষিরা

দুর্যোগের আশঙ্কায় জমির ফসল কেটে নিরাপদে নিয়ে যাওয়ার চেষ্টা জেলার চাষিদের, সতর্ক করতে চলছে প্রচার অভিযান

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: ধেয়ে আসছে 'অশনি'। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সাইক্লোনের প্রভাবে রাজ্যের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

    ঘূর্ণিঝড়ের আভাস মিলতেই জেলা প্রশাসন সতর্কতা অবলম্বন করতে শুরু করেছে। জমির ফসল বাঁচাতে তৎপর চাষিরাও। ইতিমধ্যে ঝড়ের ভয়ে জেলার একাধিক চাষিরা জমির ফসল কেটে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাচ্ছেন। চাষিদের বক্তব্য, ঝড়-জলে ক্ষতি হতে পারে ফসলের। ফলে লাভের বদলে, লোকসানের টাকা গুনতে হবে তাদের। তাই ঝড়ের আগেই ধানসহ অন্যান্য শস্য যেমন পান, পেঁপে, আখ ও পাটের ক্ষয়ক্ষতির থেকে বাঁচাতে, এখনই মাঠ থেকে ঘরে তুলতে বার্তা দেওয়া হচ্ছে কৃষি দফতরের পক্ষ থেকে।

    আজ সকালে রোদ ঝলমল আকাশ থাকলেও, পরবর্তী সময়ে জেলার বিভিন্ন প্রান্তে আকাশ মেঘলা হয়ে বিক্ষিপ্ত বৃষ্টির খবর পাওয়া যায়। এর মধ্যেই ফসল কেটে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন কৃষকরা। দেগঙ্গা কৃষি দফতরের পক্ষ থেকে রীতিমতো মাইকিং করে সতর্কতা প্রচার চালানো হচ্ছে এলাকায় এলাকায়।

    জানা গিয়েছে, জেলায় প্রায় ৫৭ শতাংশ কৃষক ধান সহ জমির ফসল কেটে গুদামজাত করেছেন। তবে কৃষি দফতরের তরফ থেকে লাগাতার চলছে প্রচার অভিযান। জেলার নিচু এলাকা থেকে মানুষজনকে সরে যাওয়ার নির্দেশ জারি করা হয়েছে। বিস্তৃর্ণ সুন্দরবন এলাকার প্রান্তিক চাষিরা নিজেদের ফসল নিরাপদে গুদামজাত করছেন।

    কৃষকদের দাবি, বারংবার এ ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয়ে ক্ষতির মুখ দেখতে হয় তাদের। সেক্ষেত্রে অশনির প্রভাব কতটা পরবে বঙ্গে, এখন সেটাই দেখার।

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Cyclone asani, Farmers, North 24 Pargana news

    পরবর্তী খবর