Home /News /north-24-parganas /
Madhyamgram Rooftop Theatre: নাট্যপ্রেমী দম্পতির প্রচেষ্টায় বাড়ির ছাদেই তৈরি হয়েছে মঞ্চ, নাটক দেখতে আসছেন বহু দর্শক 

Madhyamgram Rooftop Theatre: নাট্যপ্রেমী দম্পতির প্রচেষ্টায় বাড়ির ছাদেই তৈরি হয়েছে মঞ্চ, নাটক দেখতে আসছেন বহু দর্শক 

বাড়ির

বাড়ির ছাদেই চলছে নাট্য প্রদর্শনী

Madhyamgram Rooftop Theatre: নাট্যপ্রেমী দম্পতির প্রচেষ্টায় বাড়ির ছাদেই তৈরি হয়েছে মঞ্চ, নাটক দেখতে আসছেন বহু দর্শক। থিয়েটারকে বাঁচাতে আর তার প্রসারেই এই অভিনব উদ্যোগ। 

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: সম্ভবত নাট্যশিল্প-ই সবচেয়ে বেশী সমাজ সম্পৃক্ত। নাটক সমাজকে বিশ্লেষন করে,ব্যাখ্যা করে, এমনকি জনচেতনাকে প্রবলভাবে প্রভাবিত করে। ইতিহাস থেকে বর্তমান সময় পর্যন্ত, নাট্যশিল্পের ভাঙাগড়া-ই নাট্যশিল্পের চলন। যেমন কোন নাটক সমাজ সচেতনার দৃষ্টিতে পুষ্ট, আবার কখনও আত্মনুভবের কঠিন অথচ তীক্ষ্ণ রসে দ্রবীভূত। তবুও কেন নাটকের প্রতি অনেক সময়ই আগ্রহ হারাচ্ছে নাট্যকর্মী থেকে নাট্যদলগুলো ?

    আসলে বাংলার অনেক নাট্যদলের মুল প্রতিবন্ধকতাই হল তারা অর্থনৈতিক পরিকাঠামোতে দুর্বল। উচ্চ মেধার পরিচয় দিয়ে কোন নাটক প্রযোজনার পরও অনেক নাট্যদলই নাটক মঞ্চস্থ করার জন্য পায় না মঞ্চ। যদিও বা কাঠখড় পুড়িয়ে মঞ্চ জোগাড় হলেও হয় ছুটির দিনে শো পাওয়া সম্ভব হয়না নয়তো অনেক বেশী ভাড়ার কারনে পিছিয়ে যেতে হয় অনেক নাট্যদল গুলোকে। নাট্যদল গুলোর এমন যন্ত্রনা দেখেই এক অনবদ্য উদ্যোগ নিয়ে নজির গড়েছে মধ্যমগ্রামের কলকাতা ক্রিয়েটিভ আর্ট পারফর্মস নামে এই থিয়েটার দল। ব্যক্তি উদ্যোগে এমন এক মঞ্চ গড়ে ওঠায় ছোট নাটকের ক্ষেত্রে বেশ উপযুক্ত হবে বলে মনে করেন নাট্যকর্মীরা।

    আরও পড়ুন - টিভি, ঘড়ি, মিউজিক সিস্টেম! রাস্তায় ছুটছে অত্যাধুনিক টোটো, অবাক হওয়ার ছবি!

    কলকাতা ক্রিয়েটিভ আর্ট পারফর্মস-এর মুল দুই কান্ডারী সৌমিতা ব্যানার্জী ও কিংশুক বন্দ্যোপাধ্যায় নিজেদের বাড়ির ছাদেই বানিয়ে ফেলেছেন নাটক মঞ্চস্থ করার জন্য এক মঞ্চ।তারা ছাদের প্রতিটি অংশকেই কাজে লাগানো হয়েছে নিপুন দক্ষতায়। রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে মাষ্টার ডিগ্রী করা কিংশুক-সৌমিতা নাটকের স্বার্থে লকডাউন চলাকালীন নিজেরাই গড়ে তুলেছেন থিয়েটার ফেরী টেরেস নামে এই মঞ্চটি। আধুনিকতার চাকচিক্যের বাহার না থাকলেও এই ম়ঞ্চের সৃজনশীলতা মুগ্ধ করবে যেকোন নাট্যপ্রেমীদের। চলতি বছরের প্রথমদিকেই ঘটা করে উদ্বোধন হয়েছে থিয়েটার ফেরী টেরেস।

    এ কয়েক মাসেই বেশ কয়েকটি নাটক পরিবেশিত হয়েছে এই মঞ্চ থেকেই। মধ্যমগ্রাম স্টেশনের পাশেই গড়ে ওঠা থিয়েটার ফেরী টেরেস-এ নাটক দেখতে এসে সুন্দর অনুভূতি হয়েছে বলে জানালেন টালিগঞ্জ থেকে আসা এক দর্শক।

    আরও পড়ুন - এই গাছের সংস্পর্শে এলে রোগে আক্রান্ত হতে পারেন আপনিও

    নাটকের স্বার্থে কতটা প্রয়োজন হয়ে পড়েছিল এমন একটি মঞ্চ গড়ার , তা জানাতে গিয়ে কলকাতা ক্রিয়েটিভ আর্ট পারফর্মস-এর মুল উদ্যোক্তা সৌমিতা ব্যানার্জী বললেন, অনেক নাটকের দল আছে যারা ঠিকমতো হল পায় না। ফলে নাট্যচর্চা বাধা হয়ে দাঁড়ায়। হল না পাওয়ায় অনেক ভালোমানের প্রযোজনা থমকে যায়। সেই জায়গা থেকেই থিয়েটার ফেরী টেরেস তৈরির ভাবনা । যাতে করে নিজেদের দল তো বটেই অনান্য দলগুলোও নিজেদের মতো করে নাট্য প্রযোজনা করতে পারবে এই মঞ্চ থেকে।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Madhyamgram, North 24 Parganas news

    পরবর্তী খবর